শ্রীলঙ্কায় হামলা, তৌহিদ জামাতের ৮৫২ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ মে, ২০১৯

বিশ্বজুড়ে জঙ্গি কার্যকলাপ এবং বিভিন্ন হামলার ঘটনায় কোটি কোটি অর্থ খরচ হচ্ছে। কয়েক সপ্তাহ আগে শ্রীলঙ্কার কয়েকটি গির্জা ও হোটেলসহ ৮ স্থানে ভয়াবহ সিরিজ হামলা চালানো হয়। ভয়াবহ ওই হামলায় জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাতও বিপুল অর্থ খরচ করেছে। সম্প্রতি এই গোষ্ঠীর সম্পদের পরিমাণ দেখে চোখ কপালে উঠেছে শ্রীলঙ্কার পুলিশের।

এসব হামলার তদন্তে নেমে ওই জঙ্গি গোষ্ঠীর বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করেছে শ্রীলঙ্কার পুলিশ। বাজেয়াপ্ত হওয়া
এই সম্পদের পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় ৮৫২ কোটি টাকার বেশি।

শ্রীলঙ্কার অপরাধ অনুসন্ধান বিভাগ (সিআইডি) জানিয়েছে, প্রায় ১৪ কোটি টাকা নগদ এবং বাকি সম্পত্তি মিলিয়ে মোট ৭০০ কোটি টাকারও বেশি জব্দ করা হয়েছে। গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনের সময় চালানো হামলায় ২৫০ জনের মৃত্যু হয়। এই হামলার পেছনে প্রচুর অর্থ খরচ করেছে জঙ্গিরা।

উদ্ধার হওয়া নগদ টাকার মধ্যে অর্ধেক সিআইডি নিজেদের হেফাজতে নিয়েছে। বাকি অর্থ দেশের বিভিন্ন ব্যাংকে জমা রয়েছে। এসব অ্যাকাউন্ট সাসপেন্ড করা হচ্ছে বলে জানিয়েছেন সিআইডির মুখপাত্র রুয়ান গুণশেখর।

ভয়াবহ ওই হামলার ঘটনায় এখন পর্যন্ত জঙ্গি সংগঠনের ৭৩ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ৫৪ জনই নারী। জঙ্গিরা ৩টি ক্যাথলিক চার্চ ও ৩টি বিলাসবহুল হোটেলসহ আটটি স্থানকে টার্গেট করেছিল। হামলার পরপরই এর দায় স্বীকার করে নেয় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..