সংবাদ শিরোনাম :

আবারও শিবপুর উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান আব্দুল মান্নান ভূইয়া কলেজ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯

নিজস্ব প্রতিবেদক:-   নরসিংদীর শিবপুর উপজেলার দক্ষিণ প্রান্তে রায়পুরা ও  নরসিংদী সদর উপজেলা সীমান্তে  ভুরবুরিয়া গ্রামে  ২০০২ সালে সমাজ সেবক , শিক্ষা দরদী এস এম শাহান শাহ শাহীনর নেতৃত্বে  নবীণ – প্রবীণ শিক্ষা বান্ধব লোকদের নিয়ে বাংলাদেশের  মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক   সাবেক মন্ত্রী  আব্দুল মান্নান ভূইয়ার  নামে প্রতিষ্ঠা করেন  আব্দুল মান্নান ভূইয়া কলেজ” ।  নরসিংদী সদরের সন্নিকটে এর অবস্থান হলেও যোগাযোগ এবং শিক্ষা ব্যবস্থায় এ অঞ্চল  ছিল পিছিয়ে পড়া এক জনপথ।

২০০৩ সাল কারেঝটরি  থেকে শিক্ষা র্কাযক্রম শুরু হয় । শুরূ থেকে   বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে  চলছিল  কলেজের  শিক্ষা ব্যবস্থা । যাতায়তের জন্য ছিল না রাস্তা , ছিল না কোনো বিদ্যুৎ ব্যবস্থা । তার পরেও থেমে থাকেনি কলেজের শিক্ষা র্কাযক্রম ।  প্রতিষ্ঠাতা ও গভর্ণির বর্ডি সভাপতি  এস এম শাহান শাহ শাহীনের সার্বক্ষনিক   তদারকি এবং মেধাবী ও দক্ষ শিক্ষকদের সক্রিয় ভূমিকায় ফলে অল্প সময়েই নরসিংদীর শিক্ষা  অঙ্গনে   অত্র কলেজ  সকলের নজর কাড়ে  । রায়পুরা ও নরসিংদী সদর উপজেলা সহ আরও দুর দুরান্ত থেকে শিক্ষার্থী এখানে এসে  ভতি হয় ।

লক্ষণীয় বিষয় হচ্ছে , কলেজ কে কেন্দ্র করে এলাকার  সামগ্রীক  যোগাযোগ ব্যবস্থা , বিদ্যুৎ ,সমাজিক উন্নয়ন ও নারী শিক্ষায় অগ্রণী ভূমিকা রেখে চলেছে আব্দুল মান্নান ভূইয়া কলেজ ।

আরও জানা যায় ২০১৬-১৭ শিক্ষা বর্ষ থেকে আব্দুল মান্নান ভূইয়া কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অধিনে  বাংলা, ব্যবস্থাপনা, রাষ্ট্র বিজ্ঞান,  হিসাব বিজ্ঞান, এ চারটি বিষয়ে অনার্স কোর্স চালু করে ।

শিক্ষার গুনগত মান ও ফলাফল ভাল করায় শিবপুর উপজেলায় স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিত লাভ করে আব্দুল মান্নান ভূইয়া কলেজ । জানা যায় ২০১৫-১৬ শিক্ষা বর্ষ থেকে ২০১৮-১৯ শিক্ষা বর্ষ পর্যন্ত একাধারে ৪ বার উপজেলা প্রশাসন কতৃক  শিবপুরের   শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের র্গোরব অর্জন করে আব্দুল মান্নান ভূইয়া কলেজ ।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..