ইন্টারেস্ট কি সুদ?

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯
  • ৯ বার পঠিত

তানভীর সিরাজ :- শব্দ – পরিচিতি পর্বটি শেষ করলে প্রশ্নোত্তর বুঝতে বেশ সহায়ক হবে। সুদ একটি পরিচিত শব্দ। দেশেবিদেশে, টেকনাফ থেকে তেতুলিয়ায় এমন কেউ নেই যে ‘সুদ’ শব্দটা চিনে না। যারা উচ্চঘরে থাকেন তারা কেন শুধু, নিম্নের হতদরিদ্ররা আরও একধাপ এগিয়ে জানে।
এ ব্যাপারে গ্রামীণ ব্যাংক ও ব্রাক ব্যাংক অগ্রণী ভূমিকা পালন করে আসছে। অন্যকথা।

সুদ’ শব্দটার পরিচয় এরপরেও একটু দিই।
আল্লামা মুফতি তাকি উসমানী ব্যাখ্যা করে বলেন- ” ‘সুদ’ কাকে বলে। ‘সুদ’ জিনিসটা কী। সুদের সংজ্ঞা কী। পবিত্র কুরআন যে সময়ে সুদকে হারাম ঘোষণা করেছে, তখন আরবদের মাঝে সুদের লেনদেন একটি পরিচিত ও প্রসিদ্ধ বিষয় ছিল। সে সময়ে সুদ বলতে যা বুঝানো হত তা হল প্রদত্ত ঋণের ওপর সিদ্ধান্তের ভিত্তিতে কোনোপ্রকারের অতিরিক্ত অর্থ দাবি করা। যেমন আমি আজ ঋণ হিসেবে ১০০ টাকা প্রদান করলাম এই শর্তে যে, একমাস পর সে আমাকে ১০২ টাকা পরিশোধ করবে। এরই নাম। (ইসলাম ও উত্তম লেনদেন, পৃ: ১২৮)
আসুন, এবার আসল প্রশ্নে দাখিল হই! ইন্টারেস্ট ( Interest) মানে কি সুদ?

উত্তর প্রদানের আগে উত্তর-সহায়ক বর্তমান বিশ্বে Interest নিয়ে যেমনটা জ্ঞান দেয়া হচ্ছে, তা হল: “এ যুগে অর্থনৈতিক জীবনে যে ‘Interest’ চালু আছে, প্রকৃতপক্ষে তা হারাম নয়। কারণ পবিত্র কুরআন যে ‘সুদ’কে হারাম ঘোষণা করেছে, এই ‘Interest’ তার অন্তর্ভুক্ত নয়।”

এটি ভুল প্রচারণা। এই প্রচারণার মধ্য দিয়ে মুসলিম সমাজকে ধ্রুবজালে ফেলার চেষ্টা করছে। আর তারা বলছে, আপনি ব্যাংকে ৫ লক্ষ টাকা রাখবেন, প্রতিমাসে সেখান থেকে ৫ হাজার টাকা Interest নিবেন। এটি সুদ নয়। এটি তাদের কথা। তাদের কুপ্রচারণা।
এখন নিজেই চিন্তা করুন, এই ৫ হাজার কোত্থেকে আসল? কেন দিল? নাকি আপনার মূলধন থেকে বিয়োগ করা হল ? অথচ আপনার বদ্ধমূল ধারণা যে, মূলধন বা ৫ লক্ষ টাকা থেকে ১টাকাও কমে নি, বরং তা ব্যাংকে রাখার কারণে প্রতি মাসে ৫ হাজার করে পাচ্ছেন! ব্যাংক এই ৫ হাজার কার টাকা দিলো আপনাকে? ব্যাংকের মালিকানায় কি কোনো টাকা আছে তার নিজের! নেই। না থাকলে, আপনার মূলধনও বহাল থাকলে, কিসের টাকা পাইলে-ন ?!
আমরা তো জানি মূলধন ঠিক রেখে অতিরিক্ত যাই পাওয়া যায় তাই সুদ। এখন ভেবে দেখি ‘প্রতিমাসে ব্যাংক আমাকে যে মুনাফার নামে যে ইন্টারেস্ট দেয় তা কি সুদের পর্যায়ে পড়ে না ? আর যদি ব্যাংক আমার মূলধন নিয়ে ব্যবসা করে আর মাসব্যাপী আমাকে নির্দিষ্ট একটি লাভ দেয়, এ লাভ কোত্থেকে দেয়? কী করে দেয়? ব্যাংকের ব্যবসায় কি আজীবন লাভই হয়, কখনো কি লোকসান হয় না?! তাহলে গ্রাহকদের ভেবে দেখা উচিৎ যে, তার মূলধন যেহেতু বহালই আছে, তা হলে এই ইন্টারেস্ট তো মূল টাকার অতিরিক্ত কিছু পাওয়া! আর এই অতিরিক্ত শব্দটাই ‘ইন্টারেস্ট’ সুদ হওয়ার মূল কারণ।

আসুন! এবার ইংরেজি অভিধান কী বলে দেখি!
Interest মানে আগ্রহ, সুদ, ইচ্ছা। যার আরবি রিবা, আর বাংলাতে সুদ, এবং ইংরেজিতে তাকে Interest বা Usury-ও বলা  হয় থাকে।
ইতিমধ্যে সচেতন পাঠক অবশ্য বুঝে নিয়েছেন যে, শব্দের ভিন্নতার কারণে হারামকে হালাল, আর হালালকে হারাম বানাবো যায় না। আর Simple Interest (সরল সুদ) , Compound Interest ( চক্রবৃদ্ধি সুদ) উভয়টাই হারাম আর হারাম, যেহেতু Interest মূলধনের অতিরিক্ত।
বলুন! ইন্টারেস্ট (Interest) মানেই সুদ।

লেখক:তানভীর সিরাজ
শিক্ষার্থীচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..