নেপালে ভয়অবহ বন্যা , নিহত ৬০

  • আপডেট টাইম : সোমবার, ১৫ জুলাই, ২০১৯

নেপালের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করছে। হিমালয়ের কোলে অবস্থিত দেশটির দক্ষিণের অন্তত ২৫টি জেলায় সবচেয়ে বেশি বন্যার প্রভাব পড়েছে। এই বন্যায় অন্তত ১০,৩৮৫টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বন্যায় এখন পর্যন্ত ৬০ জনের প্রাণহানির খবর মিলেছে।

নেপালে গত বৃহস্পতিবার থেকে একটানা ভারী বর্ষণ চলছে। এ কারণে দেশটির বহু এলাকা এখনও পানিতে তলিয়ে রয়েছে। একইসাথে চলছে ব্যাপক ভূমিধস। আর এই বিপর্যয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

নেপাল পুলিশের দেওয়া তথ্য অনুসারে, রবিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। আরও অন্তত ৩৮ জন আহত হয়েছে। এছাড়া ৩৫ জনের কোনও সন্ধান পাওয়া যাচ্ছে না। চলছে উদ্ধার কাজও।

একনাগাড়ে প্রবল বর্ষণের কারণে নেপালের জনজীবন দারুনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্রাণ ও উদ্ধার কাজে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে নামানো হয়েছে। বিভিন্ন প্রান্ত থেকে এখন পর্যন্ত ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এর মধ্যে কেবলমাত্র রাজধানী কাঠমান্ডু থেকে ১৮৫ জনকে উদ্ধার করেছেন সেনাবাহিনীর সদস্যরা।

এদিকে, দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আপাতত বৃষ্টি থেকে পরিত্রাণের কোনও সম্ভাবনা নেই। নেপালে অধিকাংশ স্থানে আগামী দু-থেকে তিনদিন তুমুল বৃষ্টিপাত হবে। পরিস্থিতির আরও অবনতি হওয়ার সম্ভাবনা প্রবল।

সূত্র : ইন্ডিয়ান টাইমস

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..