প্রথমবারের মতো প্রিয়নবী (সা.) এর মসজিদে বাংলায় বয়ান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯

হজযাত্রীদের ধর্মীয় ও বিভিন্ন বিষয়ে পরামর্শ দিতে ৫৮ ওলামা-মাশায়েখকে সৌদি পাঠিয়েছে ধর্ম মন্ত্রণালয়। রাষ্ট্রীয় খরচে আলাদাভাবে ওলামা-মাশায়েখদের এ বছরই প্রথম বারের মতো হজে পাঠানো হয়েছে। রোববার (৪ আগস্ট) বিকেল সোয়া ৩টার দিকে ওলামা-মাশায়েখ ও সরকারি কর্মকর্তাসহ মোট ১২৪ জনের দল নিয়ে হজে গেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।
এদিকে মঙ্গলবার মদিনার মসজিদে নববীতে হাজিদের উদ্দেশে প্রথম বারের মতো অভিজ্ঞ আলেম-ওলামা বাংলা বয়ান করেছেন। মসজিদে নববীতে সমবেত বাংলাভাষীরা এমন আয়োজনে মুগ্ধ হয়েছে। তারা কর্তৃপক্ষকে সাধুবাদ ও ধন্যবাদ জানিয়েছেন বলে জানা গেছে।
বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার প্রায় ২৫ লাখ মুসলমান প্রতি বছর হজ করেন। হজে এসে মক্কার পাশাপাশি জিয়ারতের জন্য তারা প্রিয়নবীর শহর মদিনা মুনাওয়ারায়ও গমন করেন। মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে নামাজের আগে-পরে ইসলামের গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়। তবে বাংলা ভাষাভাষীদের জন্য এ বছরই প্রথম বাংলায় বয়ানের ব্যবস্থা করা হয়। এতে বাংলা ভাষাভাষীরা সুন্দরভাবে পবিত্র হজ ও ওমরা পালন করতে পারার দিক-নির্দেশনায় ঋদ্ধ হয়েছেন।
গত মঙ্গলবার (৩০ জুলাই) থেকে মসজিদে নববিতে প্রতিদিন নিয়মতান্ত্রিকভাবে বাংলা বয়ানের ব্যবস্থা চালু রয়েছে। হজ-ওমরার পালনার্থী ও জিয়ারতকারীদের জন্য এসব আলোচনা অনেক গুরুত্বপূর্ণ। হজযাত্রীরা উপকৃত হওয়ার বিষয়টি প্রকাশ করে সন্তোষ জানিয়েছেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..