নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে ১৮৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের সক্ষমতা ৩১০ মেগাওয়াট বৃদ্ধি এবং ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে ১৮৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে দাতা সংস্থা বিশ্বব্যাংক।

এ লক্ষ্যে বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনৈতিক  সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং  বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান্ডান চেন এতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই উদ্যোগে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন কোম্পানি ফেনীতে প্রথম পর্যায়ে ৫০ মেগাওয়াটের সৌর জ্বালানি প্যানেল পার্ক নির্মিত হবে। বর্তমানে সরবরাহ গ্রিডে ১ দশমিক ৫ শতাংশ নবায়নযোগ্য বিদ্যুৎ যুক্ত হয়।

এ প্রকল্পে জীবাশ্ম জ্বালানি পরিহারের ফলে তা স্বচ্ছ বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে পরিচ্ছন্ন বায়ুমণ্ডলের সহায়ক হবে। যা বছরে ৩ লাখ ৭৭ হাজার টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন হ্রাস করবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান্ডান চেন বলেন, বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাচ্ছে। এখানকার ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎসুবিধা পাচ্ছে। বাংলাদেশের রয়েছে বিশ্বের অন্যতম সফল অফ-গ্রিড নবায়নযোগ্য জ্বালানি কর্মসূচি। এর মাধ্যমে জনসংখ্যার ১০ শতাংশের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এই প্রকল্প নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন সম্প্রসারণে সহায়তা করবে। এতে সরকারি ও বেসরকারি খাতে সহযোগিতাও জোরদার হবে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..