সংবাদ শিরোনাম :
করোনায় ২৪ ঘণ্টায় আরও ২৯ জনের মৃত্যু, শনাক্ত ৩২৮৮ নরসিংদী ইনডেক্স প্লাজা মালিক সমিতির কার্যালয় উদ্বোধন নরসিংদীতে ২০ হাজার পিস ইয়াবাসহ এক নারী গ্রেফতার মাধবদী পৌরসভার ২টি ওয়ার্ডকে রেড জোন থেকে ইয়েলো জোন হিসেবে ঘোষণা করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে ৩৮ জন নরসিংদীতে ১হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার দেশে একদিনে শনাক্ত ৩৭৭৫, মৃত্যুর সংখ্যা বেড়ে ১৮৮৮ নরসিংদীতে অ্যাডভোকেটশীপ তালিকাভুক্তির দাবীতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন স্থানীয় সরকার মন্ত্রীর জন্মদিন পালন করলেন লাকসাম প্রেসক্লাব নরসিংদীর পলাশে ঘোড়াশাল পৌর মেয়রের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

আজ এটিএম শামসুজ্জামানের জন্মদিন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯

দেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা, পরিচালক, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার এটিএম শামসুজ্জামানের জন্মদিন আজ। ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে গুণী এ শিল্পী জন্মগ্রহণ করেন। এটিএম শামসুজ্জামান অভিনয়ের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

এটিএম শামসুজ্জামানের গ্রামের বাড়ি নোয়াখালী জেলার ভোলাকোটের বড় বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্রনাথ দাস লেনে। পড়াশোনা করেছেন ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাই স্কুলে। পগোজ স্কুলে তার বন্ধু ছিল আরেক অভিনেতা প্রবীর মিত্র। ম্যাট্রিকুলেশন পাস করেন ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাই স্কুল থেকে। তার পর জগন্নাথ কলেজ ভর্তি হন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে এটিএম শামসুজ্জামান সবার বড়। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন জলছবি চলচ্চিত্রের জন্য। ছবির পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা, এ ছবির মাধ্যমেই অভিনেতা ফারুকের চলচ্চিত্রে অভিষেক। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন তিনি। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করলেও ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন তার। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..