ফিফায় এবারের ‘বর্ষসেরা’ দল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

বর্ষসেরা কোচ, গোলরক্ষক এবং খেলোয়াড়ের পুরস্কার দেওয়ার পাশাপাশি ফিফা দলও নির্বাচন করে থাকে। সব পজিশনের সেরা খেলোয়াড় নিয়ে নির্বাচিত হয়ে থাকে এই ‘বর্ষসেরা’ দল। এবারও ঘোষিত হয়েছে ‘ফিফা ফিফপ্রো একাদশ ২০১৯’। এই বর্ষসেরা দলে ‘দ্য বেস্ট’ পুরস্কারজয়ী লিওনেল মেসির পাশাপাশি জায়গা পেয়েছেন তার চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। এ দু’জনের সঙ্গে আক্রমণভাগে জায়গা পেয়েছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। সোমবার দিনগত রাতে ইতালির মিলান শহরের অপেরা হাউস লা স্কালায় বসে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস ২০১৯’ দেওয়ার অনুষ্ঠান। জাঁকালো এই অনুষ্ঠানেই ঘোষিত হয় ‘ফিফা ফিফপ্রো একাদশ ২০১৯’। মঞ্চে একে একে ফিফপ্রো একাদশের সবার নাম ঘোষণা হলে পুরস্কার নিতে ১০ জন এলেও আসেননি পর্তুগিজ উইঙ্গার রোনালদো। পুরস্কার অনুষ্ঠানেই অনুপস্থিত ছিলেন তিনি। গতবারের মতো এবারও হয়তো রোনালদো আগে থেকে জেনে গিয়েছিলেন ২০১৯-এ ‘দ্য বেস্ট’ পুরস্কার কার হাতে উঠছে। সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসি ও লিভারপুলের ডাচ তারকা ভার্জিল ফন ডাইকের সঙ্গে রোনালদো নিজের নাম দেখলেও গতি-প্রকৃতি আঁচ করতে পারছিলেন। সেজন্য গতবারের মতো এবারও একেবারে অনুষ্ঠানেই আসেননি ৩৪ বছর বয়সী এ তারকা। তার অনুমানকেই সত্যি করে ফিফার বর্ষসেরা পুরস্কার উঠতে দেখা যায় মেসির হাতে। গত বছর রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদরিচের হাতে ফিফা বর্ষসেরা পুরস্কার ওঠার আগে টানা দশ বছর পাঁচবার করে এই পুরস্কার জেতেন মেসি ও রোনালদো। তবে এবার ষষ্ঠবারের মতো এই পুরস্কার জিতে মেসি ছাড়িয়ে গেছেন লা লিগা ছেড়ে ইটালিয়ান লিগে চলে যাওয়া রোনালদোকে। ২০১৯ উয়েফা বর্ষসেরা পুরস্কারেরও সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি, রোনালদো ও ফন ডাইক। কিন্তু দুই মহাতারকাকে পেছনে ফেলে নিজের আবির্ভাব ঘোষণা দেন লিভারপুলের ডিফেন্ডার ফন ডাইক। উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হোন ডাচ তারকা।
অবশ্য বছরের সেরা একাদশ জায়গা হয়েছে তিন জনেরই।
২০১৯ ফিফপ্রো একাদশ
গোলরক্ষক: অ্যালিসন বেকার (লিভারপুল, ব্রাজিল)
ডিফেন্ডার: মাথ্যিস ডি লিট (আয়াক্স/বর্তমানে জুভেন্টাস, নেদারল্যান্ডস), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ, স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ, ব্রাজিল), ভার্জিল ফন ডাইক (লিভারপুল, নেদারল্যান্ডস)
মিডফিল্ডার: ইডেন হ্যাজার্ড (চেলসি/বর্তমানে রিয়াল মাদ্রিদ, বেলজিয়াম), লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ, ক্রোয়েশিয়া), ফ্রাঙ্কি ডি জং (আয়াক্স/বর্তমানে বার্সেলোনা, নেদারল্যান্ডস)
ফরোয়ার্ড: কিলিয়ান এমবাপ্পে (পিএসজি, ফ্রান্স), লিওনেল মেসি (বার্সেলোনা, আর্জেন্টিনা) ও ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস, পর্তুগাল)।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..