সংবাদ শিরোনাম :
ধামরাইয়ে দরিদ্র ও অসহায় মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বিদায় ও অভিভাবক সমাবেশ স্বপ্ন পূরণের সিঁড়িতে এ সময়ের ব্যস্ত অভিনেতা লোকমান রায়পুরায় কালের কন্ঠ শুভ সংঘের পরীক্ষা উপকরণ বিতরণ আসছে কামরুল জামান কায়েস এর ‘তোমার ভালোবাসা’ মনির হোসেনের মাঝে হুমায়ুন আহমেদ কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জন্মদিন আজ পঞ্চগড়ে সবুজ আন্দোলনের উদ্যোগে জলবায়ু সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি রায়পুরায় আন্ত:গ্রাম ফুটবল টুর্নামেন্ট দ্বিতীয় দিনের খেলা অনুষ্ঠিত আল্লামা অলিপুরীর উপস্থিতিতে রাবেতাতুল ওয়ায়েজীনের বিশেষ বৈঠক

ইরানের শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫ আহত ১২০

  • আপডেট টাইম : শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৫.৯ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত আরো ১২০ জন। বৃহস্পতিবার দিবাগত রাত ২:২০ মিনিটের দিকে দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশে আঘাত হানে ভূমিকম্পটি। এ খবর দিয়েছে আরব নিউজ ও সিএনএন।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পটি পূর্ব আজারবাইজানের হাশত্রুদ শহর থেকে ৫৭ কিলোমিটার দূরে আঘাত হানে। এতে একাধিক ছোট গ্রাম ধ্বংস হয়ে গেছে বলে জানায় ইরানের আধা-রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা ফার্স নিউজ এজেন্সি। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় জরুরি সেবাদানকারী দল মোতায়েন করা হয়েছে।
প্রসঙ্গত, ইরান ভূমিকম্পপ্রবণ আরবীয় ও ইউরেশীয় প্লেটের প্রধান চ্যুতি রেখার মাঝখানে অবস্থিত। দেশটিতে পূর্বেও প্রাণঘাতী ভূমিকম্পের ঘটনা ঘটেছে। গত বছর ইরাক-ইরান সীমান্তে আঘাত হানা এক ভূমিকম্পে প্রাণ হারায় অন্তত ৩৬১ জন মানুষ।

এর আগে, ২০১৭ সালে ইরাক-ইরান সীমান্তে র কাছে ৭.৩ মাত্রার এক ভূমিকম্পে নিহত হয় ৪০০’র বেশি মানুষ। চলতি শতকে ইরানে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প হয় ২০০৩ সালে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বাম শহরে আঘাত হানা ৬.৬ মাত্রার এক ভূমিকম্পে মারা যায় প্রায় ২৬ হাজার মানুষ।
Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..