সংবাদ শিরোনাম :
ঘোড়াদিয়া উচ্চ বিদ্যালয়ের ২০০২ ব্যাচের বন্ধুদের মিলন মেলা লালমনিরহাটে স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় বসুন্ধরা গ্রুপের ত্রান বিতরণ রায়পুরায় নদীগর্ভে বিলিন পরিবারদের মাঝে আ.লীগ নেতা কাওছারের ত্রান সহযোগিতা রায়পুরায় জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের সভা বসুন্ধরা গ্রুপের অর্থায়নে স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের এান বিতরণ নরসিংদীতে অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনী কল্যান সংস্থার ঈদ পুনর্মিলনী আওয়ামীলীগের বর্ষীয়ান নেতা খোরশেদ আলম সুরুজের ২৬ তম মৃত্যুবার্ষিকী কাল অশ্রুশিক্ত শ্রদ্ধা আর ভালবাসায় সাবেক এমপি এটিএম আলমগীরের চির বিদায় নরসিংদীতে অস্ত্র ও গুলিসহ শীর্ষ সন্ত্রাসী শাহ পরাণ গ্রেপ্তার নরসিংদীতে যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষনায় সমালোচনার ঝড়, বঞ্চিতদের ক্ষোভ

পদার্থবিদ্যায় শূন্য পাওয়া মেয়েটি এখন গবেষক

  • আপডেট টাইম : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

 

চার বছর আগের ব্যর্থতার কথা টুইটারে লিখেছিলেন তিনি। ভেবেছিলেন হাল ছেড়ে দেবেন। কিন্তু আজ তিনি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন।

বার্কলে-র ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার জ্যোতিপদার্থবিদ্যার গবেষক, ২৬ বছর বয়সি সারাফিনা ন্যান্সের এই টুইটটি ভাইরাল হয়ে যায় নিমেষে। এক দিনে ৫৭ হাজার লাইক, ১০ হাজারেরও বেশি রিটুইট। সারাফিনায় মুগ্ধতা প্রকাশ করেছেন বিশ্বের নামজাদা প্রযুক্তিবিদ-বিজ্ঞানীরা, যাঁদের মধ্যে অন্যতম গুগলের সিইও সুন্দর পিচাই।

সারাফিনা টুইট করেছিলেন, ‘‘চার বছর আগের কথা, কোয়ান্টাম পদার্থবিদ্যায় ০ পেয়েছিলাম। শিক্ষকের সঙ্গে দেখা করে জানিয়েছিলাম, মনে হয় পদ্যার্থবিদ্যা ছেড়ে অন্য বিষয় নিয়ে পড়াশোনা করা উচিত। আজ আমি জ্যোতির্পদার্থবিদ্যার একটি শীর্ষস্থানীয় পিএইচডি প্রোগ্রামের অংশ। দু’টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও অঙ্ক সবারই কঠিন লাগে— পরীক্ষায় কত পেয়েছ, তা দিয়ে বলা যায় না তুমি সেই বিষয়ে ভাল নয়।’’ জবাবে পিচাই লিখেছেন, ‘‘দারুণ বলেছেন। অনুপ্রেরণা দেওয়ার মতো।’’ সারাফিনা শুধু তাঁর এই লড়াইটুকুর কথাই লিখেছিলেন টুইটারে। পরে জানা গিয়েছে, স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। সেই যুদ্ধটাও জিতেছেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..