কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার

  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯

দেশে প্রথমবারের মতো ছয়টি কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি কৃষি প্রাধান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সাতটি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সার্বিক তত্ত্বাবধানে সারাদেশে একযোগে ৬ টি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)। এরমধ্যে ঢাকার কেন্দ্র শেকৃবিতে চারটি ভবনের ১৫৭ টি কক্ষে মোট ৯ হাজার ৩২৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।
যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পরীক্ষা চলাকালীন ভ্রাম্যমান আদালতের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কাজ করবে বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভপতি ও শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কেউ কোনও ধরনের অপরাধ সংগঠিত করার চেষ্টা করলে সংশ্লিষ্টদের যথাযথ শাস্তির ব্যবস্থায় আনা হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে পরীক্ষার হলে পরীক্ষার্থী ও পরিদর্শকদের কেউই যাতে টেলিযোগাযোগ না করতে পারে করা এরূপ যেকোন ইলেক্ট্রনিক ডিভাইস সম্পূর্ণরূপে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

২০১৯-২০২০ স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য এবার ৭৪ হাজার ৪৫৬ টি আবেদন জমা পড়লে ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী বিশ্বদ্যিালয়গুলোর মোট আসনের ১০ গুণিতক সংখ্যা অর্থাৎ ৩৫ হাজার ৫৫০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। ফলে বাদ পড়েছে ৩৮ হাজার ৯৫৬ জন আবেদনকারী।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..