সংবাদ শিরোনাম :
১ ফেব্রুয়ারি উপবৃত্তি পাচ্ছে প্রায় দেড় কোটি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জ্যানেট এইচএসসি পরীক্ষার বিলের গেজেট প্রকাশ চসিক নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি উইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে জয়ের মধ্যদিয়ে বাংলাদেশের ১৩তম হোয়াইটওয়াশের স্বাদ ১৮ মার্চ থেকে অমর একুশে গ্রন্থমেলা মাধবদীতে তৃতীয় লিঙ্গের দুই উদ্যেক্তাকে পুনর্বাসনে জেলা প্রশাসনের রূপচর্চা কেন্দ্র নরসিংদীর হাবিবুল্লা পাঠানসহ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১০ জন ভাঙ্গায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী ২ স্কুলছাত্রের মৃত্যু কিশোরগঞ্জে পরকীয়ার জেরে খুন, নারীসহ দুইজনের মৃত্যুদণ্ড

সেবার মান বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই- তরফদার মোঃ আক্তার জামীল

  • আপডেট টাইম : শনিবার, ১১ জুলাই, ২০২০

ডেক্স রিপোর্ট:

বেতাগী ও তালতলী উপজেলার ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। শনিবার (১১ জুলাই) স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রেখে বেতাগী উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের মূল এবং খুলনা বিভাগের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জালাল উদ্দীন এবং তালতলী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সেলিম মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেতাগী উপজেলার নির্বাহী অফিসার মোঃ রাজীব আহসান। চারদিনব্যাপী প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদ করণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, এসএফ লিখন পদ্ধতি, হিসাব সংরক্ষণ পদ্ধতি, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়।

সমাপনীতে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন শেষে সনদপত্র বিতরণ করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সেবার মান বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি সেবা প্রদান করতে হলে ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের আইটি বিষয়ক জ্ঞান থাকা প্রয়োজন। তিনি আশা প্রকাশ করেন চারদিনব্যাপী পরিচালিত এ প্রশিক্ষণ কর্মকর্তা-কর্মচারীদের সেবা প্রদানের ক্ষেত্রে সহায়ক হবে।

এছাড়া সমাপনী অনুষ্ঠানের পূর্বে প্রধান অতিথি ডিএলআরসি তরফদার মোঃ আক্তার জামীল রিসোর্স পার্সন হিসেবেও সেশন পরিচালনা করেন।

উল্লেখ্য, বরগুনা জেলার বেতাগী ও তালতলী উপজেলার সর্বমোট ২২ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, সার্ভেয়ার, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..