সংবাদ শিরোনাম :
নরসিংদীতে দৈনিক আমাদের কন্ঠ’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বেলাবতে বীর মুক্তিযোদ্ধা মরহুম আঃ মজিদ’র মৃত্যু বার্ষিকী পালিত নরসিংদীতে সম্মিলিত সামাজিক আন্দোলনের জাতীয় পতাকা মিছিল ও মানববন্ধন বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন প্রেসক্লাবের সামনে ছাত্রদল পুলিশ সংঘর্ষ; ছাত্রদলের ১৩ নেতাকর্মী রিমান্ডে নরসিংদী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের আমজাদ হোসেন বাচ্চু বিজয়ী নিচ্ছিদ্র নিরাপত্তায় নরসিংদী পৌরসভার স্থগিত চার কেন্দ্রের ভোটগ্রহন সম্পন্ন নিচ্ছিদ্র নিরাপত্তায় নরসিংদী পৌরসভার স্থগিত চার কেন্দ্রের ভোটগ্রহন শুরু কয়েক ঘন্টা পরেই জানা যাবে কে হচ্ছেন নরসিংদী পৌর পিতা রায়পুরায় কেন্দ্রীয় মিলন মন্দিরে সংকির্তন অনুষ্ঠিত

গাফিলতির কারণে প্রকল্পের সময় ও খরচ বাড়লে ব্যবস্থা: প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক

পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পে যাদের গাফিলতিতে অর্থ ও সময় অপচয় হয়েছে তাদেরকে চিহ্নিত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে দেখা যায়, সংশোধনের সময় দুই-একটি আইটেম নতুন আসে। যার জন্য মূল্য বেড়ে যায়। প্রধানমন্ত্রীর প্রশ্ন হলো- যখন প্রকল্প তৈরি করেছিলেন, এসব বিষয় কি দেখে দেননি? আপনারা প্রকল্পের সাইটে যাননি? নাহলে নতুন সেতু কোথা থেকে পাচ্ছেন? এটা কেন আগে আসল না? এটা শুধু প্রধানমন্ত্রীর প্রশ্ন নয়, আমারও প্রশ্ন; আপনাদেরও প্রশ্ন।

তিনি বলেন, পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের সংশোধন করতে গিয়ে দাম বেড়েছে, অনেকগুলো আইটেম নতুন চলে এসেছে। মূল প্রকল্প ডিজাইনে ছিল না। প্রধানমন্ত্রীর প্রশ্ন হলো যারা ডিজাইন করেছে অর্ডার দিয়েছেন তিনি (প্রধানমন্ত্রী) সংশ্লিষ্ট সকলকে ওইসকল ব্যক্তিকে চিহ্নিত করুন। কাদের গাফিলতির জন্য আমাদের প্রকল্পের ডিজাইনটা ইনকারেক্ট (ভুল) হলো, আমাদের সময় ও অর্থ অপচয় হলো। তাদের বিরুদ্ধে আপনারা আইনানুগ, বিধান অনুযায়ী ব্যবস্থা নিন। আগামীতে যাতে না হয়, সকলের প্রতি নির্দেশনা দিয়েছেন যে আপনারা যার যার অবস্থান থেকে সাবধান হয়ে যান।’

পরিকল্পনা মন্ত্রী জানান, প্রকল্পের স্থান নির্বাচনেও সাবধানতা অবলম্বন করতে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কোনও ব্যক্তির স্বার্থে বাড়ির পাশে ব্রিজ নির্মাণ করা যাবে না, জনগণের প্রয়োজনে ব্রিজ নির্মাণ করতে হবে। সেতু নির্মাণ করার সময় দেখতে হবে যেন নদীর প্রবাহ বাধাগ্রস্ত না হয়। সুতরাং এই প্রকল্পে যারা আছেন, এলজিইডির, তারা সাবধানতা অবলম্বন করবেন।

প্রকল্পের ঠিকাদার নিয়োগের বিষয়েও প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, অনেক ছোট ছোট ঠিকাদার আছেন, তাদের কীভাবে যুক্ত করা যায়, সেই বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা আইন লঙ্ঘন না করে আইনের প্রতি সম্মান রেখে অন্যান্য ঠিকাদাররা যাতে আসতে পারে, যাতে করে ঠিকাদারি কাজে বৃহদাকারে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হতে পারে, আপনারা সেই দিকে নজর দেবেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..