শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ সাংবাদিক সোহেল রানার জন্মদিন যশোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা জনসমুদ্রে পরিনত নওগাঁর আত্রাই উপজেলা আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত নরসিংদী জেলা প্রবাসী কল্যাণ ফাউন্ডেশনের হুন্ডির বিরুদ্ধে সচেতনতা কর্মসূচীতে সমন্বয়ক তুহিন ভৈরবে গৃহবধূকে ৩ তলা থেকে ফেলে দিয়ে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে রায়পুরায় টিপিপিএল ক্রিকেট ফাইনালে ভাই ব্রাদার্স জয়ী জাতির পিতার আদর্শ প্রতিষ্ঠা করাই আমাদের মূল লক্ষ্য -বাহাউদ্দিন নাসিম স্কুলে না পড়িয়েও বেতন নিচ্ছেন নিয়মিত নরসিংদীতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশেুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে যশোরের অভয়নগরে আনন্দ মিছিল

কাপ্তাইয়ে দশ’ টি সরকারি দপ্তরের প্রধান দশ জন নারী কর্মকর্তা

Reporter Name
  • Update Time : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
  • ২২ Time View

মোঃ সুমন, রাঙ্গামাটি:

রাঙ্গামাটি পুরুষের পাশাপাশি সক্ষমতা অর্জনে নারীরা এগিয়ে যাচ্ছে সমানতালে সাম্য, দ্রোহ ও বিদ্রোহের কবি কাজী নজরুল ইসলাম নারী কবিতার প্রথম কয়েকটি স্তবক প্রাসঙ্গিক ভাবে মনে পড়ছে। সাম্যের গান গাই- আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই! বিশ্বে যা-কিছু মহান্‌ সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কবিতার রেশ ধরেই বলা যায়, পুরুষের পাশাপাশি সক্ষমতা অর্জন, সরকারি চাকরি এবং আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন উচ্চ পদস্থ পদে আজ নারীরা স্বমহিমায় আসীন হয়েছেন। তারঁই প্রকৃষ্ট উদাহরণ রাঙামাটি কাপ্তাই উপজেলা।

খোঁজ নিয়ে জানা যায় এই উপজেলার ১০ টি গুরুত্বপূর্ণ দপ্তরের প্রধান হিসাবে কর্মরত আছেন ১০ জন নারী কর্মকর্তা। ইতিমধ্যে অনেকেই তাঁদের স্ব- স্ব পদে দক্ষতা, সততা ও সুনামের সাথে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করে আসছেন।

উপজেলা প্রশাসনের কেন্দ্র বিন্দু, উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর। কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) সরাসরি জনগণের সাথে সম্পৃক্ত থেকে সরকারি উন্নয়ন কর্মকান্ড তদারকি করার পাশাপাশি উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং বিভিন্ন বিভাগের কাজের সমন্বয় সাধন করেন।

কাপ্তাইয়ে সেই রকম একটি গুরুত্বপূর্ণ দপ্তরের প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন একজন নারী কর্মকর্তা। ২০২০ সালের ৪ আগস্ট কাপ্তাই উপজেলার ইউএনও হিসাবে যোগদান করেন বিসিএস( প্রশাসন) ৩১ ব্যাচের কর্মকর্তা মুনতাসির জাহান। যোগদানের ২ বছর অতিক্রম করেছেন এই নারী কর্মকর্তা।

ইতিমধ্যে তিনি শিক্ষা, অবকাঠামোগত উন্নয়ন, নাগরিক সুবিধা বৃদ্ধি, ক্রীড়া, সংস্কৃতি, পর্যটন শিল্পের বিকাশ সহ সরকারের নানা পদক্ষেপ অত্যন্ত সুচারুরুপে সততা ও দক্ষতার সাথে বাস্তবায়ন করেছেন এবং আমজনতার অকুন্ঠ প্রশংসা অর্জন করেছেন।পাহাড়ের দূর্গমতাকে দূরে ঠেলে তৃণমূলের মানুষের কাছে পৌঁছেছেন সেবা নিয়ে।ইতোপূর্বে সরকারি কোনো কর্মকর্তার পা পড়েনি এমন দূর্গম পাড়াসমূহে তিনি নারী হয়েও সফলতার স্বাক্ষর রেখে আসছেন প্রতিটি কাজে।

যোগাযোগ করা হলে ইউএনও মুনতাসির জাহান বলেন, নারীরা আজ পুরুষের সাথে সমানতালে বীরদর্পে এগিয়ে যাচ্ছে প্রতিটি সেক্টরে। সমাজের অনাকাঙ্ক্ষিত চ্যালেঞ্জসমূহকে মোকাবেলা করে নীতিনির্ধারণী পর্যায়ে পর্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিতে পারছে এই নারীরাই। সকল নারী ই তো মা। বিশেষ করে একজন কর্মজীবী নারী ঘরে বাইরে সবকিছু সামলে তার মেধা ও যোগ্যতার অনন্য স্বাক্ষর রেখে যাচ্ছেন তার কর্মক্ষেত্রে। সে সাহস আর আত্মবিশ্বাস নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দেখানো স্বপ্নের পথে আমরাও হাঁটছি এক পা,দু পা করে। আমি মনেপ্রাণে বিশ্বাস করি, “সেদিন সূদুর নয় যেদিন ধরণী, পুরুষের সাথে গাহিবে নারীর ও জয়” এদিকে আইন শৃঙ্খলা বাহিনীর মতো একটি গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব পালন করে আসছেন রওশন আরা রব।

তিনি বাংলাদেশ পুলিশ এর কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে ২০২১ সালের ১৬ জানুয়ারী কাপ্তাইয়ে যোগদান করেন। দীর্ঘ ১ বছর ৮ মাস দায়িত্ব পালন করতে গিয়ে তিনি কাপ্তাইয়ে আইন শৃঙ্খলাকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছেন। মাদক নির্মূল,মানুষের জান মাল রক্ষায় তিনি সক্রিয় ভূমিকা পালন করে আসছেন।

অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব জানান, যেকোন পর্যায়ের কর্মজীবী নারীকে প্রতিনিয়ত অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। পুলিশ সার্ভিসে সেটা স্বাভাবিকভাবেই বেশি। জনগণের সেবা করার মত একটি অবস্থানে থাকতে পারায় আমি মহান আল্লাহ তাআলা’র নিকট কৃতজ্ঞ। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ বাংলাদেশের সকল কর্মক্ষেত্রে নারীর অবস্থান সুদৃঢ় করার জন্য। আমাদের দেশের নারীরা শিক্ষিত হোক,আলোকিত জীবন লাভ করুক এই প্রত্যাশা করি।

এদিকে গত বৃহস্পতিবার ( ১৫ সেপ্টেম্বর) কাপ্তাই ভূমি অফিসে সহকারী কমিশনার ( ভূমি) হিসাবে যোগদান করেছেন ৩৭ তম বিসিএস ( প্রশাসন) ক্যাডারের নারী কর্মকর্তা মারজান হোসাইন।

এইছাড়া কাপ্তাই উপজেলার নির্বাচন কর্মকর্তা হিসাবে ২০২১ সালের ২৭ জুলাই যোগদান করেন তানিয়া আক্তার। যোগদানের পর হতে তিনি অত্যন্ত দক্ষতার সাথে কাপ্তাই উপজেলার ৫ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন করেছেন।

নির্বাচন কর্মকর্তা তানিয়া আক্তার জানান, পাহাড়ের নির্মল পরিবেশে, সুন্দর কর্মপরিধিতে সকলকে সাচ্ছন্দে সর্বোচ্চ সেবাদানে সর্বদা সচেষ্ট। সকল দূর্গমতা ভেদ করে প্রতিটি মানুষের দোরগোঁড়ায় সকল সুবিধা সমুহ পৌঁছে দিতে আমি বদ্ধপরিকর।

কাপ্তাই উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের প্রধানের দায়িত্ব পালন করছেন রিনি চাকমা, কাপ্তাই উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর, উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প স্থানীয় সরকার বিভাগের দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক ও গণযোগাযোগ বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি পাশ করা ঝিমি চাকমা এবং তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) জাতীয় মহিলা সংস্থা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর অধীন পরিচালিত কাপ্তাই তথ্য সেবা কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন তাহমিনা সুলতানা।

তাঁরা জানান, বাংলাদেশে নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশ উন্নয়ন এর পথে এগিয়ে চলছে সমান তালে সমান গতিতে। তাই তৃণমূল পর্যায় থেকে শুরু করে দেশে উন্নয়ন এর প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার এর নানামুখী পরিকল্পনা গ্রহন এবং বাস্তবায়ন এর কাজ চলছে। বাস্তবে নারী তার মেধা, যোগ্যতা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সব অগ্রগতি এবং উন্নয়ন এ হয়েছে সম-অংশীদার। তাই আজ বদলে গেছে নারীর প্রতি দৃষ্টি ভঙ্গি।এখন নারীর কাজের মূল্যায়ন বেড়েছে এবং স্বীকৃতি পাচ্ছে।

এদিকে ২০১৭ সালের ১৬ নভেম্বর হতে কাপ্তাই উপজেলা সমবায় কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন নাদিরা বেগম, চলতি বছরে যোগদান করেছেন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা ঝরনা রানী দেব এবং উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার হিসাবে সম্প্রতি যোগদান করেছেন নেলী চাকমা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরির আরো নিউজ...
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
bi-alokitokhobor