1. mostafa0192@gmail.com : admin :
চরাঞ্চলে শিশু শিক্ষা নিয়ে কাজ করছে অধিকার প্রকল্প - আলোকিত খবর
  • E-paper
  • English Version
  • সোমবার, ২০ মার্চ ২০২৩, ১০:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম :
জাতির পিতার জন্মবার্ষিকীতে কেক কাটলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় সংসদ মাহমুদাবাদ রাজিউদ্দিন রাজু উচ্চ বিদ্যালয় ও কলেজে বঙ্গবন্ধুর জন্মদিন পালন চরাঞ্চলে শিশু শিক্ষা নিয়ে কাজ করছে অধিকার প্রকল্প বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ভৈরবে যুবলীগের উদ্যোগে খলিলুর রহমান লিমনের ১ম মৃত্যু বার্ষিক পালিত বেলাব উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে চলছে নরসিংদীর দুই ইউপিতে নৌকার পরাজয় নরসিংদীতে অস্ত্র সহ গ্রেপ্তার ৫ রায়পুরায় ইউনূছ আলী বিদ্যানিকেতনের নতুন ভবন উদ্ধোধন পলাশে সাংবাদিক নির্যাতনের ঘটনায় কাউন্সিলরকে ২৪ ঘন্টার মধ্যে গ্রেপ্তারের দাবি

চরাঞ্চলে শিশু শিক্ষা নিয়ে কাজ করছে অধিকার প্রকল্প

  • প্রকাশকাল : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
  • ৩ সময়

নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীর রায়পুরা উপজেলার দূর্গমচরাঞ্চলে শিশু শিক্ষার ক্ষেত্রে অনিয়মিত শিশুদের নিয়মিত করতে কাজ করছে বেসরকারী সংস্থা পাঁপড়ি’র অধিকার প্রকল্প। শাপলানীড় এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় পাপড়ি সংস্থা কর্তৃক ২০২১ এর মার্চ থেকে অধিকার নামক প্রকল্প উপজেলার চাঁনপুর ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয় অর্গানাইজিং ডাউভারসিফাইড এন্ড হলিস্টিক ইনিসিয়েটিভস অন নলেজ একিউজিশন ফর রিমোটেস্ট চর এরিয়া চিলড্রেন (অধিকার) প্রকল্পের অগ্রগতি ও পরিকল্পনা বিষয়ক সভা।

সভায় প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট্ররা জানান, চাঁনপুর ইউনিয়নে ৯জন প্যারা টিচার, ১১জন এডুকেশন ফ্যাসিলিটেটর দুর্বল, গরীব পরিবারের শিশু ও অনিয়মিত শিশুদের ১১টি স্পটে শিক্ষা সহায়তা দিয়ে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠাচ্ছেন। প্রকল্পের অধিনে মোট ৩০ জন সদস্য কাজ করে যাচ্ছেন।

করোনার প্রভাবে ৭০৫ জন বিদ্যালয়ে অনিয়মিত হলে অধিকার প্রকল্প ৬৬১ জনকে বিদ্যালয়ে ফিরিয়ে আনেন। ৫৬ জন ঝড়ে পড়া শিশু হতে ৪০ জন বিদ্যালয় পূণরায় ভর্তি করানো হয়।

বিদ্যালয় পরিচালনা কমিটিকে দায়িত্বশীল করতে প্রতি ৩ মাসে ১টি সভার আয়োজন করা হয়।

প্রতি ৬মাসে ১বার ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সাথে সভা করেন।

এছাড়াও আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, স্কুলের ক্লাস রুম কালার করা, প্রতিটি বিদ্যালয়ে খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা সহ কো-কারিকুলাম কাজকে এগিয়ে নিয়ে অধিকার প্রকল্প শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের সাথে লিয়াজো করে কাজ করছেন।
তাছাড়াও প্যারা টিচার ও এডুকেশন ফ্যাসিলিটেটরকে প্রশিক্ষন দেওয়া হয়। প্রতিটি শিশু যেন সময় মতো ভর্তি হয়, নিয়মিত বিদ্যালয়ে যায় এবং বিদ্যালয়ে যাবে আনন্দমুখর হয়ে উঠে এর জন্য অধিকার প্রকল্প কাজ করে যাচ্ছেন।

চানপুর ইউপি চেয়ারম্যান মোমেন সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন মোল্লা, ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জামাল উদ্দিন, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান, রায়পুরা প্রেসক্লাবের সভাপতি মো. মোস্তফা খান, এসএমসি সদস্য শাহনাজ প্রমূখ।

পাঁপড়ি অধিকার ফোকাল পারসন জাকিউল আলম ভুইয়ার সঞ্চালনায় উদ্যেশ্য বর্ণনা করেন পাপড়ি অধিকার প্রকল্প সমন্বয়কারী আলা উদ্দিন, প্রকল্প উপস্থাপনা করেন সহকারী প্রকল্প সমন্বয়কারী মো. নাজিম উদ্দিন, সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন প্রকল্প হিসাবরক্ষক ফখরুল ইসলাম প্রমূখ।

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরির আরো নিউজ...