Headline :
রায়পুরাকে দূর্নীতিমুক্ত রাখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন নতুন ইউএনও নওগাঁর আত্রাইয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ডিএমপি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন রায়পুরায় দুইপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধে ১জন নিহত, আহত ১০ একতারা বর্ষবরণ উৎসবে সম্মাননা পদক পেলেন ৬ নারী উদ্যোক্তা বেলাবতে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন নওগাঁর আত্রাইয়ে ১লা বৈশাখ বাংলা নববষ পালিত ঈদের জামাতে জাতির কল্যাণ ও যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়া মিজান মালিকের ঈদের গান মায়া নিয়ে এলেন পারভীন লিসা রায়পুরায় বিএনপির সহস্রাধিক নেতাকর্মী নিয়ে কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আশরাফের ইফতার মাহফিল
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

চরাঞ্চলে শিশু শিক্ষা নিয়ে কাজ করছে অধিকার প্রকল্প

Reporter Name / ৫৬ Time View
Update : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩

নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীর রায়পুরা উপজেলার দূর্গমচরাঞ্চলে শিশু শিক্ষার ক্ষেত্রে অনিয়মিত শিশুদের নিয়মিত করতে কাজ করছে বেসরকারী সংস্থা পাঁপড়ি’র অধিকার প্রকল্প। শাপলানীড় এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় পাপড়ি সংস্থা কর্তৃক ২০২১ এর মার্চ থেকে অধিকার নামক প্রকল্প উপজেলার চাঁনপুর ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয় অর্গানাইজিং ডাউভারসিফাইড এন্ড হলিস্টিক ইনিসিয়েটিভস অন নলেজ একিউজিশন ফর রিমোটেস্ট চর এরিয়া চিলড্রেন (অধিকার) প্রকল্পের অগ্রগতি ও পরিকল্পনা বিষয়ক সভা।

সভায় প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট্ররা জানান, চাঁনপুর ইউনিয়নে ৯জন প্যারা টিচার, ১১জন এডুকেশন ফ্যাসিলিটেটর দুর্বল, গরীব পরিবারের শিশু ও অনিয়মিত শিশুদের ১১টি স্পটে শিক্ষা সহায়তা দিয়ে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠাচ্ছেন। প্রকল্পের অধিনে মোট ৩০ জন সদস্য কাজ করে যাচ্ছেন।

করোনার প্রভাবে ৭০৫ জন বিদ্যালয়ে অনিয়মিত হলে অধিকার প্রকল্প ৬৬১ জনকে বিদ্যালয়ে ফিরিয়ে আনেন। ৫৬ জন ঝড়ে পড়া শিশু হতে ৪০ জন বিদ্যালয় পূণরায় ভর্তি করানো হয়।

বিদ্যালয় পরিচালনা কমিটিকে দায়িত্বশীল করতে প্রতি ৩ মাসে ১টি সভার আয়োজন করা হয়।

প্রতি ৬মাসে ১বার ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সাথে সভা করেন।

এছাড়াও আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, স্কুলের ক্লাস রুম কালার করা, প্রতিটি বিদ্যালয়ে খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা সহ কো-কারিকুলাম কাজকে এগিয়ে নিয়ে অধিকার প্রকল্প শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের সাথে লিয়াজো করে কাজ করছেন।
তাছাড়াও প্যারা টিচার ও এডুকেশন ফ্যাসিলিটেটরকে প্রশিক্ষন দেওয়া হয়। প্রতিটি শিশু যেন সময় মতো ভর্তি হয়, নিয়মিত বিদ্যালয়ে যায় এবং বিদ্যালয়ে যাবে আনন্দমুখর হয়ে উঠে এর জন্য অধিকার প্রকল্প কাজ করে যাচ্ছেন।

চানপুর ইউপি চেয়ারম্যান মোমেন সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন মোল্লা, ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জামাল উদ্দিন, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান, রায়পুরা প্রেসক্লাবের সভাপতি মো. মোস্তফা খান, এসএমসি সদস্য শাহনাজ প্রমূখ।

পাঁপড়ি অধিকার ফোকাল পারসন জাকিউল আলম ভুইয়ার সঞ্চালনায় উদ্যেশ্য বর্ণনা করেন পাপড়ি অধিকার প্রকল্প সমন্বয়কারী আলা উদ্দিন, প্রকল্প উপস্থাপনা করেন সহকারী প্রকল্প সমন্বয়কারী মো. নাজিম উদ্দিন, সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন প্রকল্প হিসাবরক্ষক ফখরুল ইসলাম প্রমূখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল