শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

বৈদেশিক মুদ্রার আয় বৃদ্ধিতে দেশের তাঁত শিল্প প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে: বস্ত্র ও পাটমন্ত্রী

Reporter Name / ৯২ Time View
Update : মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

মানবেন্ড রায়, স্টাফ রিপোর্টার:

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি বলেছেন, দক্ষ মানব সম্পদ তৈরীর মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত সরকার। আর এই দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকারি পর্যায়ে আধুনিক প্রযুক্তি নির্ভর তাঁত প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপু্রে নরসিংদীর সাহেপ্রতাপে তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইন্সিটিউটে ২০২১-২২ শিক্ষা বর্ষে বিএসসি ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাইরে থেকে আমদানি করার বদলে বর্তমানে বাংলাদেশ কাপড় তৈরী করে নিজেদের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানী করচ্ছে । এতে আয় বাড়ছে বৈদেশিক মুদ্রার। বৈদেশিক মুদ্রার আয় বৃদ্ধিতে দেশের তাঁত শিল্প প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আর এই বৈদেশিক মুদ্রা আয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইন্সিটিউট।

এসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ শেষে বিভিন্ন শিল্প কারখানায় যোগ দিয়ে তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে প্রযুক্তির সহায়তায় এ শিল্পের উন্নয়ন ঘটাচ্ছে। এসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা শিল্প বিপ্লবের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তাঁত বোর্ডের চেয়ারম্যান ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী-১ (সদর) আসনের সাংসদ লে. কর্ণেল (অব.) মো. নজরুল ইসলাম হিরু বীর প্রতিক, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তামান্না নূসরাত বুবলী, জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিন ভুঁইয়া প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল