Headline :
রায়পুরাকে দূর্নীতিমুক্ত রাখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন নতুন ইউএনও নওগাঁর আত্রাইয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ডিএমপি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন রায়পুরায় দুইপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধে ১জন নিহত, আহত ১০ একতারা বর্ষবরণ উৎসবে সম্মাননা পদক পেলেন ৬ নারী উদ্যোক্তা বেলাবতে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন নওগাঁর আত্রাইয়ে ১লা বৈশাখ বাংলা নববষ পালিত ঈদের জামাতে জাতির কল্যাণ ও যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়া মিজান মালিকের ঈদের গান মায়া নিয়ে এলেন পারভীন লিসা রায়পুরায় বিএনপির সহস্রাধিক নেতাকর্মী নিয়ে কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আশরাফের ইফতার মাহফিল
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন

লাকসামকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা; ঘর পেলেন আরও ৭৩পরিবার

Reporter Name / ৭২ Time View
Update : বুধবার, ২২ মার্চ, ২০২৩

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা জেলার লাকসাম উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ঘোষণা দেন তিনি।

মুজিববর্ষ উপলক্ষে কুমিল্লার লাকসামে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তৃতীয় ও চতুর্থ পর্যায়ে ৩য় ধাপে জমিসহ আরও ৭৩ টি “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়েছে।

এনিয়ে লাকসামে ১৯৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছে। তৃতীয় ও চতুর্থ পর্যায়ে ৩য় ধাপে দেশব্যাপী ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক জমি ও গৃহ প্রদান কার্যক্রম গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে ২২ মার্চ (বুধবার) সকালে কুমিল্লার লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহফুজা মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইউনুস ভূঁইয়া, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা সুমিত সাহা, সহকারী কমিশনার (ভূমি) ফারহানুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা উপন্যাস চন্দ্র দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাজহারুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল।

এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, ধর্মীয় নেতৃবৃন্দ ও উপকারভোগী ৭৩টি গৃহহীন পরিবার উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজা মতিন সাংবাদিকদের জানান, সারাদেশে ৬৪টি জেলায় ৩য় ও চতুর্থ পর্যায়ে ৩য় ধাপে আজ ৩৯ হাজার ৩শ’ ৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে মাননীয় প্রধানমন্ত্রী দুই শতক জমিসহ আধা পাকা ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এরমধ্যমে লাকসাম উপজেলার পৌর এলাকার গুন্তি মৌজায় ৫টি, বাকই দক্ষিণ ইউনিয়নের উধইর মৌজা ৭টি, মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়নের ধানকুইয়া মৌজায় ৬টি, কান্দিরপাড় ইউনিয়নের তুতিগঙ্গা মৌজায় ১৪টি, গোবিন্দপুর ইউনিয়নের বড় ইছাপুরা মৌজায় ২১টি, উত্তরদা ইউনিয়নের দক্ষিণ রামপুর মৌজায় ২টি, মনপাল মৌজায় ৩টি, পূর্ব আতাকরা মৌজায় ২টি, রামারবাগ মৌজায় ৭টি, আজগরা ইউনিয়নের কৃষ্ণপুর মৌজায় ৩টি, ঘাটার মৌজায় ২টি ও লাকসাম পূর্ব ইউনিয়নের ডোমবাড়িয়া মৌজায় ১টিসহ ৭৩টি পরিবারের হাতে ঘরের দলিল, খারিজ খতিয়ান, প্রয়োজনীয় কাগজপত্র এবং ঘরের চাবি তুলে দেয়া হয়।

তিনি আরও জানান, মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারা দেশব্যাপী গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এরই ধারাবাহিকতায় ৯ মার্চ পর্যন্ত উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে ১৯৩টি পরিবারকে “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার হিসেবে যাচাইবাছাই করা হয়েছে।

ইতোপূর্বে সরকারি বরাদ্ধকৃত অর্থে ১১৩টি এবং ব্যক্তি পর্যায়ে মাননীয় এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি মহোদয় কর্তৃক ৫টি, কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি ১টি এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ১টি ঘরসহ ১২০টি ঘর ১ম, ২য়, ও ৩য় পর্যায়ে (১ম ও ২য় ধাপে) মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।

এছাড়াও ৩য় পর্যায়ে ৪টি ধাপে লাকসাম উপজেলায় ৮২টি “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের ঘর নির্মাণের জন্য অর্থ বরাদ্ধ পেয়ে ৩য় ও ৪র্থ পর্যায়ে (৩য় ধাপে) আরও ৭৩টি ঘর আজ মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যদিয়ে হস্তান্তর করা হয়েছে। এনিয়ে লাকসাম উপজেলায় এ পর্যন্ত ১৯৩টি ঘর হস্তান্তর করা হয়। এরমধ্যে দিয়ে লাকসাম উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এদিকে ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর পেয়ে খুশিতে আবেগ আপ্লুত হয়ে পড়েন এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল