সংবাদ শিরোনাম :
বাইকের হর্ন বাজা” বাবা দিবসে ছোট ছেলের অনুভব লাকসামে প্রধানমন্ত্রীর ঘর উপহার পেলেন ৪৯ গৃহহীন পরিবার নওগাঁয় আরও ৫০২ গৃহহীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই শেরপুরে বৃক্ষরোপণ ও ছাত্রীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ ঝিনাইগাতীতে গারো পাহাড়ের পাদদেশে প্রধানমন্ত্রীর ঘর বিতরণ নরসিংদীর পলাশে দুই ইউপি নির্বাচনে ভোট আগামীকাল, কেন্দ্রে যাচ্ছে সরঞ্জাম দৌলতপুরে জমি ও বাড়ি পেলেন ৮৮ গৃহহীন পরিবার রায়পুরায় দ্বিতীয় পর্যায়ে মাথা গুজার ঠাই পেল ১০ ভূমিহীন পরিবার কাল ২০৪ ইউপি ও লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের ভোট রায়পুরার চরাঞ্চলের টেঁটাযুদ্ধের সর্দার ও হত্যা মামলার আসামী সুমেদ আলী গ্রেফতার

সংস্কার করা হচ্ছে আইফেল টাওয়ার

  • আপডেট টাইম : রবিবার, ২৬ মার্চ, ২০১৭

আলোকিত খবর ডটকম : আইফেল টাওয়ার কখনও পরিপূর্ণরূপে নির্মাণ করা হয়নি। কিন্তু ‘সাময়িক’ সেই লৌহ কাঠামোটি কেবল ১২৮ বছর দাঁড়িয়েই থাকেনি, বরং প্যারিসের মর্যাদার সুউচ্চ প্রতীক হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। এখন প্রতিবছর বিশ্বের ৭০ লাখ মানুষ ফ্রান্সের এই স্থাপনাটি পরিদর্শন করে থাকেন।

ফরাসি কর্তৃপক্ষ এবার আইফেল টাওয়ারকে বদলে দেয়ার পরিকল্পনা করেছে। আগামী ১৫ বছর ধরে চলবে এর সংস্কার কার্যক্রম। এজন্য বাজেট করা হয়েছে ৩০ কোটি ইউরো। প্যারিসের মেয়র আন্নে হিদালগো শুক্রবার এ ঘোষণা দিয়েছেন।

আইফেল টাওয়ার পরিদর্শনে এসে দর্শনার্থীদের লম্বা লাইনে দাঁড়াতে হয়। রোদে পুড়তে হয়, ভিজতে হয় বৃষ্টি ও বরফে। সব বিড়ম্বনা ও ভোগান্তির অবসান ঘটাতে এতে আধুনিক ও উন্নত সুযোগ-সুবিধা চালু করা হবে। ২০২৪ সালে প্যারিসে অলিম্পিক গেমস ও ২০২৫ সালে ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হবে। ওই দুটো বিশ্ববিখ্যাত ইভেন্ট উপলক্ষে এ সংস্কার কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। ১৮৮৯ সালে নির্মিত ৯৮৫ ফুট উঁচু এ টাওয়ারের নতুন সংস্কার পরিকল্পনার মধ্যে রয়েছে একটি নতুন ফেস-লিফট স্থাপন ও সম্মুখস্থল প্রসারিত করা। এছাড়া নতুন করে অলঙ্করণ ও আধুনিক আলোকসজ্জার সরঞ্জাম স্থাপন করা হবে।

প্যারিসের ডেপুটি মেয়র ও পর্যটন কর্তৃপক্ষের প্রধান জ্যাঁ ফ্রাসোয়া মার্টিন বলেন, আইফেল টাওয়ার থেকে আয়ের অর্ধেকই ব্যয় করা হবে এর উন্নয়ন প্রকল্পে। বর্তমানে আইফেল টাওয়ারের সংস্কারে বার্ষিক বরাদ্দ ১ কোটি ৩৭ লাখ ইউরো। সূত্র এবিনিউজ

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..