সংবাদ শিরোনাম :
নরসিংদীর সূর্যমুখী ফুলের বাগানে ভীড় করছে শত শত ফুলপ্রেমী দর্শনার্থী নরসিংদীতে ইটভাটায় মাটি সরবরাহে নদীপাড়ের ফসলি জমিগুলোতে চলছে মাটি কাটার মহোৎসব আত্রাইয়ের গ্রামগুলোতে কুমড়ো বড়ি তৈরির ধুম ১৭ জানুয়ারি পর্যন্ত ৭ লাখ ৪১ হাজার জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে; সংসদে প্রধানমন্ত্রী নরসিংদীতে ৯2–ব্যাচ বন্ধুদের মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরা উপজেলা প্রতিবন্ধী ফোরামের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ রায়পুরায় প্রধানমন্ত্রীর আর্থিক অনুদানের চেক পেলেন দরিদ্র নেতা-কর্মীরা রায়পুরার পিরিজকান্দি শামসুল উলমু নূরানীর মাদ্রাসার ১ম ইসলামী সম্মেলন সাংবাদিক নজরুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করে নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের দোয়া ও মিলাদ করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধের ঘোষণা

ভারতে ধর্মীয় সহিংসতা, আমেরিকার প্রতিবেদনে বেজার বিজেপি সরকার

  • আপডেট টাইম : রবিবার, ২৩ জুন, ২০১৯

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় প্রতিবেদনটি পেশ করছে কংগ্রেসে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালেও ভারতে নাগরিকদের ধর্মীয় স্বাধীনতার অবনমনের ধারা অব্যাহত ছিল। ভারতের মতো একটি বহু ধর্ম ও বহু সংস্কৃতির দেশে ওই ঘটনা আগের চেয়ে আরও বেড়েছে।

প্রতিবেদনে দাবি করা হয়, ধর্মের সঙ্গে জাতীয়তাবাদকে মিশিয়ে দেওয়ার ঘটনা বেড়েছে। ‘গৈরিকীকরণে’র লক্ষ্যে অ-হিন্দু ও হিন্দু দলিতদের বিরুদ্ধে হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠী ও সংগঠনগুলি হিংসা, হুমকি ও হেনস্থার ঘটনা ওই বছরে আরও বাড়িয়েছে।

ভারতের ১০টি রাজ্যে ধর্মীয় স্বাধীনতা আরও বেশি ক্ষুণ্ণ হওয়ার ঘটনা সবচেয়ে বেশি বেড়েছে বলে প্রতিবেদনে দাবি করা হয়। রাজ্যগুলোর মধ্যে রয়েছে, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তীসগঢ়, গুজরাত, ওড়িশা, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থান।

ভারতে হিন্দু জাতীয়তাবাদীদের হাতে সংখ্যালঘুদের সহিংসতার শিকার হওয়ার একটি মার্কিন প্রতিবেদন খারিজ করে দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়।

ভারতীয় নাগরিকদের অবস্থা নিয়ে বিদেশীদের কথা বলার অধিকার নেই বলেও দাবি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

আনন্দবাজার পত্রিকা মতে মার্কিন কংগ্রেসে পেশ করা ওই প্রতিবেদনকে `পক্ষপাতদুষ্ট‘ বলে দাবি করেছে নরেন্দ্র মোদির দল।

মতে ‘রিপোর্ট অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম, ২০১৮’ শীর্ষক রিপোর্টটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ে জমা দেয়া হয়।

প্রতিবেদনের প্রেক্ষিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, ‘ভারতের মতো একটি সজীব গণতান্ত্রিক দেশে সংখ্যালঘু-সহ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারগুলিকে সংবিধানই সুরক্ষিত রেখেছে। সেই অধিকার ক্ষুণ্ণ হচ্ছে কি না, কোনও বিদেশি বা অন্য দেশের সরকারের নজর রাখার প্রয়োজন রয়েছে বলে আমরা মনে করি না।

:- জাবের হোসাইন

 

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..