সংবাদ শিরোনাম :
হালুয়াঘাটে কণ্ঠশিল্পী সালমার “ইউরোপিয়ান পার্ক” উদ্বোধন রায়পুরায় দেড় কিলোমিটার কার্পেটিং রাস্তার অভাবে দূর্ভোগ ২০ হাজার মানুষ মসজিদে মুসুল্লিদের সচেতনতায় বক্তব‍্য রেখে ঢাকা রেঞ্জে শ্রেষ্ঠ ওসি সওগাতুল রায়পুরা উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত নরসিংদীতে উপনির্বাচনে নৌকার বিজয়ে আশরাফ সরকারের বিজয় মিছিল নরসিংদীতে সদর ফারিয়ার ভোট গ্রহণ সম্পন্ন নরসিংদীর চরাঞ্চল পল্লী চিকিৎসক সমিতি ও ঔষধ ব্যবসায়ী ঐক্য পরিষদের আনন্দ ভ্রমণ আত্রাইয়ে গ্রামীণ সড়কে তালগাছ রোপন: বছরে কোটি টাকা বাড়তি আয়ের সম্ভাবনা কুমিল্লায় বাস চাপায় সড়কে প্রান গেল তিন জনের নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েও বাড়িছাড়া প্রতিবন্ধী পরিবার

যে শর্ত মেনে বিয়ে করলে নববধূ পাবে ১০ গ্রাম স্বর্ণ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

বিয়ে করলেও নববধূ পাবেন ১০ গ্রাম স্বর্ণ উপহার। আর এমনই এক অভিনব প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের আসাম সরকার। তবে এক্ষেত্রে ৫টি র্শত জুড়ে দেওয়া হয়েছে। প্রথমত, কনেকে অবশ্যই দশম শ্রেণি পাস করতে হবে। দ্বিতীয়ত, বিয়ের বিষয়টি নথিভুক্ত করতে হবে। তৃতীয়ত, মেয়ের বয়স হতে ন্যূনতম ১৮ এবং ছেলের বয়স ২১ বছর হতে হবে। চতুর্থত, কনের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে এবং পঞ্চমত, কেবলমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

আগামী বছরের ১ জানুয়ারি থেকে আসামে এই প্রকল্প চালু করার কথা জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই প্রকল্প বাবদ প্রতি বছর ৮০০ কোটি টাকা খরচ হবে রাজ্য প্রশাসনের।
বিয়েটা নিবন্ধনভুক্ত করাই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যে বলে জানান আসামের অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা প্রতিটি মেয়েকে তার বিয়েতে এক তোলা (১০ গ্রাম) স্বর্ণ দেব তার বিয়ের সময়। বিয়েটি নিবন্ধনভুক্ত হতে হবে। আমাদের লক্ষ্য স্বর্ণ দিয়ে ভোট পাওয়া নয়, বিয়েগুলো নিবন্ধনভুক্ত করানো।”

তিনি জানান, আসামে প্রতি বছর তিন লাখ বিয়ে হয়। কিন্তু এর মধ্যে মাত্র ৫০ থেকে ৬০ হাজার বিয়ে নিবন্ধভুক্ত হয়। তিনি আশা প্রকাশ করেছেন, এই প্রকল্প চালু হলে ২-২.২৫ লক্ষ বিয়ে নিবন্ধভুক্ত হবে।

তবে মাধ্যমিক পাশের শর্তটি লাঘব করা হয়েছে চা বাগানের শ্রমিক সম্প্রদায় ও আদিবাসীদের ক্ষেত্রে। ওই সব অঞ্চলে এখনও উচ্চশিক্ষার স্কুল স্থাপিত হয়নি বলে তাদের ছাড় দেওয়া হয়েছে।

তবে সরাসরি কাউকে স্বর্ণ দেওয়া হবে না। সরকার নববধূর ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার টাকা জমা করবে। সেই টাকা দিয়ে স্বর্ণের গহনা কিনতে হবে। তবে অন্য কোনো খাতে এই অর্থ ব্যবহার করা যাবে না।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..