সংবাদ শিরোনাম :
রায়পুরায় আসামী ধরতে গিয়ে গ্রামবাসীর হামলা শিকার হয়ে ৪ পুলিশ সদস্য আহত আল্লাহর পক্ষ থেকে আপনার রিজিক আমরা পৌঁছে দিলাম: “মানবতার ফেরিওয়ালা” দেশের কোথাও চাঁদ দেখা যায়নি, ঈদুল ফিতর শুক্রবার মনোহরদীতে অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী ও টিউবওয়েল বিতরণ নরসিংদীতে বাস-মাইক্রোবাস সংঘর্ষে চিকিৎসক দম্পতিসহ ৩ জন নিহত ফেরি থেকে নামতে গিয়ে হুড়োহুড়িতে ৫ জনের মৃত্যু ঘোড়াশাল পৌর মেয়রের উদ্যোগে ৫ হাজার সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ স্বাস্থ্য বিধি মেনে মাধবদী থানা প্রেসক্লাবের আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত নরসিংদী জেলা যুবদল নেতা মুকাররম ভূঁইয়ার ঈদ শুভেচ্ছা বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি

রাজারহাটে জনপ্রিয় হচ্ছে মাচায় লাউ চাষ

  • আপডেট টাইম : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

আলতাফ হোসেন সরকার, রাজারহাট (কুড়িগ্রাম) সংবাদদাতা:

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় বিভিন্ন ইউনিয়নে ধান চাষের পাশাপাশি চাষিরা এখন নানান জাতের সবজি সহ মাচায় লাউ চাষ শুরু করেছে। সহজ পদ্ধতি এবং গাছের গুণগত মান ভালো থাকায় ফলন বেশি পেয়ে চাষিদের কাছে এখন মাচা পদ্ধতিতে লাউ চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এক চাষি দেখে প্রতিবেশি অন্য চাষিরাও বোরো ধান চাষ কিছুটা কমিয়ে মাচায় লাউ চাষ পরীক্ষামূলক শুরু করলেও অল্প সময় বেশি লাভ হওয়ার কারণে নানান জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচায় লাউ চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয় চাষিরা। উপজেলার কৃষি অফিসের সার্বিক সহযোগিতা ও পরামর্শে উন্নতি জাতের বীজ পাচ্ছেন তারা। প্রায় প্রতি মাচায় গাছের ডগায় ডগায় লাউ ঝুলছে। বিদ্যানন্দ ইউনিয়নের পাড়া মৌলা গ্রামের কৃষক নুরনবী বাড়তি আয়ের আশায় লাউ সহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন।

শুকদেব মৌজার ঔষধ ব্যবসায়ী ফকরুল ইসলাম মন্ডল বলেন, পতিত জমিতে মাচা করে বিভিন্ন পদ্ধাতিতে ও কৃষি অফিসের পরামর্শে উন্নত জাতের বীজ দিয়ে লাউ চাষ শুরু করেন। দূর্যোগপূণ আবহাওয়াকে উপেক্ষা করে নিবির পরিচর্যার মাধ্যমে গাছ গুলোয় ঠিক রাখায় গাছের ডগায় প্রচুর পরিমানে ছোট ও মাঝারি ওজনের লাউ ধরেছে। শুকদেব গ্রামের মজিবর রহমান বলেন প্রায় এক বিঘা জমিতে নানান জাতের সবজি চাষের পাশাপাশি মাচা পদ্ধিতে উন্নত জাতের লাউ চাষ করেছি। প্রায় পাচঁ মাস বয়সে ছোট বড় ও মাঝারি মিলে চার হাজার পিচ লাউ বিক্রি করেছি। আমি দিনদিন সবজি সহ লাউ চাষের দিকে মনোযোগ দিচ্ছি।

রাজারহাট উপজেলার কৃষি অফিসার সম্পা আকতার জানান, মাচা পদ্ধতি লাউ চাষ লাভজনক হওয়ায় চাষিরা লাভবান হচ্ছেন। প্রায় প্রতি মাসেই এই লাউ গাছে ধরে। কীটনাশক মুক্ত লাউ হওয়ায় বাজারে বিক্রি কোন সমস্যা না হওয়ায় জনপ্রিয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..