সংবাদ শিরোনাম :
মহামারি করোনা থেকে মানবজাতির মুক্তি চেয়ে জুমাতুল বিদায়ে বিশেষ মোনাজাত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নতুন পাসপোর্ট এক-দুই দিনের মধ্যে পাওয়া যাবে মেহেরপুরে সুবিধা বঞ্চিতদের মাঝে মেহেরপুর ভাবনার ঈদ উপহার বিতরণ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত ইফতার দিতে এসে বাড়ীতে একা পেয়ে রোজাদার গৃহবধূকে ধর্ষণ রায়পুরায় হতদরিদ্রদের মাঝে ইউপি চেয়ারম্যানের নগদ অর্থ বিতরণ খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার ব্যাপারে মৌখিক অনুমতি এফবিসিসিআই’র পরিচালক নির্বাচিত হলেন নরসিংদী চেম্বারের প্রেসিডেন্ট আলী হোসেন শিশির শিবপুরে সাংবাদিকদের সম্মানে উপজেলা আওয়ামীলীগের ইফতার রায়পুরায় উপকার ভোগিদের মাঝে ইউপি চেয়ারম্যানের নগদ অর্থ বিতরণ

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম অবস্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • আপডেট টাইম : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৯তম অবস্থানে নাম এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ২০২০ সালের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে।

তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এ ছাড়া মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কমলা হ্যারিস। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন, ওষুধ কোম্পানি বায়োকন প্রতিষ্ঠাতা কিরন মজুমদার-শ এবং প্রযুক্তি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোশনি নাদের ম্যালোত্রা এই তালিকায় স্থান পেয়েছেন।

মঙ্গলবার প্রকাশিত ফোর্বসের ১৭তম এই তালিকায় ৩০টি দেশের নারীরা স্থান পেয়েছেন। এতে ১০টি দেশের রাষ্ট্রপ্রধান ও ৩৮ জন প্রধান নির্বাহী কর্মকর্তা রয়েছেন।

শেখ হাসিনার বিষয়ে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা এবার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসন জিতে নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকারের দায়িত্ব নেয় তার দল আওয়ামী লীগ। এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা।

ফোর্বস আরও লিখেছে, শেখ হাসিনার অবিরাম সংগ্রাম বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে। শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ নির্বাচনে ভোটার দমনের অভিযোগ অস্বীকার করেছে।

ফোর্বস জানিয়েছে, বয়স, জাতীয়তা কিংবা কাজের ধরনে পার্থক্য থাকতে পারে, কিন্তু তারা সবাই তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করেছেন ২০২০ সালের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার লক্ষ্য নিয়ে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..