সংবাদ শিরোনাম :
নরসিংদীর আলোকবালীতে ইমামদের মধ্যে নগদ অর্থ বিলি করলেন আব্দুল কাইয়ুম সরকার নরসিংদীর পলাশে ৬৫ জন অসহায় ও প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের মাঝে নগদ অর্থ বিতরণ ঈদের আগেই দূরপাল্লার পরিবহন চলাচলের অনুমতি দাবি; আন্দোলনের হুঁশিয়ারি ব্যক্তিগত উদ্যেগে রায়পুরায় ২৪টি ইউনিয়নে ৩ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে : প্রধানমন্ত্রী নরসিংদীতে করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে স্বপ্নডানা’র ঈদ উপহার বিতরণ মহামারি করোনা থেকে মানবজাতির মুক্তি চেয়ে জুমাতুল বিদায়ে বিশেষ মোনাজাত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নতুন পাসপোর্ট এক-দুই দিনের মধ্যে পাওয়া যাবে মেহেরপুরে সুবিধা বঞ্চিতদের মাঝে মেহেরপুর ভাবনার ঈদ উপহার বিতরণ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ২ ধাপ এগিয়ে

  • আপডেট টাইম : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে গত বছরের চেয়ে আরও ২ ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। বাংলাদেশএগিয়ে ১৩৩তম অবস্থানে রয়েছে। আগের বছর অবস্থান ছিল ১৩৫তম।এবারের সমীক্ষায় ৮টি দক্ষিণ এশীয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। তবে পরিবেশের প্রভাবজনিত সমন্বিত মানব উন্নয়ন সূচক অনুযায়ী আরও ৯ ধাপ এগিয়েছে।

সোমবার নগরীরর এনইসি সম্মেলন কক্ষে ইউএনডিপি’র ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২০’ প্রকাশ করা হয়। ওই প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন, ইউএডিপির কান্ট্রি রিপ্রেজেনটেভি সুদীপ্ত মুর্খাজ্জী, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড.শামসুল আলম।

মানব উন্নয়ন সূচকের মাধ্যমে মূলত একটি দেশের মানুষের স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার সামগ্রিক অবস্থা পরিমাপ করা হয়। তবে এবার মানব উন্নয়ন সমীক্ষা প্রবর্তনের ৩০তম বার্ষিকীতে দুটি বিষয় নতুনভাবে যুক্ত করা হয়েছে- কার্বন ডাই অক্সাইড নিঃসরণের মাত্রা (carbon dioxide emissions) এবং মোট ব্যবহৃত সম্পদের পরিমাণ (material footprint)।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান রিপোর্টটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করে বলেন, বাংলাদেশ সরকার পরিবেশ ও প্রকৃতির সুরক্ষায় সবসময় গুরুত্ব দিয়েছে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে অবিরাম কাজ করে যাচ্ছে।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, বাংলাদেশে কোভিড-১৯ মহামারিতে এখনও পর্যন্ত ৭ হাজারের বেশি মানুষ মারা গেলেও প্রাণহানির পাশাপাশি অতিমার জনিত সামগ্রিক প্রভাব আরও অনেক বিস্তৃত ও প্রকট। বহু পরিবার জীবিকা হারিয়ে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। আয় অসমতা ও লিঙ্গভিত্তিক সহিংসতা বেড়েছে। লেখাপড়া থেকে দীর্ঘবিরতির কারণে ছাত্রছাত্রীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে ঝরে পড়ার আশঙ্কা বেড়েছে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..