সংবাদ শিরোনাম :
মহামারি করোনা থেকে মানবজাতির মুক্তি চেয়ে জুমাতুল বিদায়ে বিশেষ মোনাজাত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নতুন পাসপোর্ট এক-দুই দিনের মধ্যে পাওয়া যাবে মেহেরপুরে সুবিধা বঞ্চিতদের মাঝে মেহেরপুর ভাবনার ঈদ উপহার বিতরণ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত ইফতার দিতে এসে বাড়ীতে একা পেয়ে রোজাদার গৃহবধূকে ধর্ষণ রায়পুরায় হতদরিদ্রদের মাঝে ইউপি চেয়ারম্যানের নগদ অর্থ বিতরণ খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার ব্যাপারে মৌখিক অনুমতি এফবিসিসিআই’র পরিচালক নির্বাচিত হলেন নরসিংদী চেম্বারের প্রেসিডেন্ট আলী হোসেন শিশির শিবপুরে সাংবাদিকদের সম্মানে উপজেলা আওয়ামীলীগের ইফতার রায়পুরায় উপকার ভোগিদের মাঝে ইউপি চেয়ারম্যানের নগদ অর্থ বিতরণ

বাংলাদেশকে নেপালে সার রপ্তানিতে ট্রানজিট সুবিধা দিলো ভারত

  • আপডেট টাইম : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে নেপালে সার রপ্তানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে ভারত। চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর ও ভারতের সিঙ্গাবাদ রেলপথ দিয়ে বাংলাদেশ থেকে নেপালে সার রপ্তানিতে এই ট্রানজিট সুবিধা দিয়েছে। সোমবার (৮ ফেব্রুয়ারি) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রপ্তানি করা হয় এবং অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি করা পণ্যগুলো ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ‘ট্র্যাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহন করা হয়। নেপালের সঙ্গে রপ্তানি ও স্থলবাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে।

রেলপথে ট্র্যাফিক ইন ট্রানজিট মূলত দুটি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (ভারত) এবং বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহন করা হয়। বাংলাদেশ থেকে প্রতি বছর একটি উল্লেখযোগ্য পরিমাণ আমদানি করা সার নেপালে পাঠানো হচ্ছে। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রপ্তানি করা সারবোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের কাছে হস্তান্তর করে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..