সংবাদ শিরোনাম :
নরসিংদী সদর হাসপাতাল থেকে চুরি যাওয়া নবজাতক উদ্ধার রায়পুরায় সরকারী উদ্যোগে বোরো ধান সংগ্রহ কার্যক্রম উদ্বোধন নরসিংদীর আলোকবালীতে ইমামদের মধ্যে নগদ অর্থ বিলি করলেন আব্দুল কাইয়ুম সরকার নরসিংদীর পলাশে ৬৫ জন অসহায় ও প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের মাঝে নগদ অর্থ বিতরণ ঈদের আগেই দূরপাল্লার পরিবহন চলাচলের অনুমতি দাবি; আন্দোলনের হুঁশিয়ারি ব্যক্তিগত উদ্যেগে রায়পুরায় ২৪টি ইউনিয়নে ৩ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে : প্রধানমন্ত্রী নরসিংদীতে করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে স্বপ্নডানা’র ঈদ উপহার বিতরণ মহামারি করোনা থেকে মানবজাতির মুক্তি চেয়ে জুমাতুল বিদায়ে বিশেষ মোনাজাত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নতুন পাসপোর্ট এক-দুই দিনের মধ্যে পাওয়া যাবে

জাতিসংঘে ৭ দেশের যৌথ আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক

সাতটি দেশসহ জাতিসংঘ সদরদপ্তর ও ইউনেস্কোর যৌথ আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশন।

জাতিসংঘে নিযুক্ত ব্রাজিল, কানাডা, মিশর, জর্ডান, লিথুনিয়া এবং নিউজল্যান্ড মিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (আইএমএলডি) উদযাপন উপলক্ষে ২২ ফেব্রুয়ারি ২০২১ বেলা ১২:০০ থেকে ১৩:৩০ পর্যন্ত এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘শিক্ষা ও সমাজ ব্যবস্থায় অন্তর্ভূক্তির জন্য বহুভাষিকতাকে উৎসাহিত করা’। সমন্বিত সমাজ বিনির্মাণ ও সহনশীলতা বজায় রাখতে ভাষা ও যোগাযোগের যে তাৎপর্য ও প্রাসঙ্গিকতা রয়েছে তা কোভিড-১৯ অতিমারির এই নজিরবিহীন সংকট মোকাবিলার সময়ে বিশ্ব নতুনভাবে উপলদ্ধি করেছে। তাই ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্রকে শিক্ষা ও যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার ও এর সংরক্ষণের গুরুত্ব এখন আগের চেয়ে অনেক বেশি জরুরি হয়ে উঠেছে।

মানুষ কীভাবে মাতৃভাষায় তার অবিচ্ছেদ্য অধিকারকে ধরে রাখতে পারে এবং বিশ্বব্যাপী বহুভাষিকতার অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিতে পারে, ইভেন্টটিতে সে বিষয়ক আলোচনা তুলে ধরা হবে। এছাড়া এতে থাকবে একটি বহুভাষিক সাংস্কৃতিক পর্ব।

অনুষ্ঠানটি জাতিসংঘ ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই ভার্চুয়াল অনুষ্ঠান দেখার জন্য জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে সকলকে সাদর আমন্ত্রণ জানানো যাচ্ছে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..