ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার

  • আপডেট টাইম : রবিবার, ১৩ জুন, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

সমুদ্রপথে ইউরোপ যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড। তারা আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশি রয়েছেন।

লিবিয়া অবজারভার এক প্রতিবেদনে জানিয়েছে, গত বৃহস্পতিবার পৃথক দুটি অভিযানে তাদের উদ্ধার করা হয়। উদ্ধারের পর এসব অভিবাসনপ্রত্যাশীকে রাজধানীর ত্রিপোলির একটি নৌঘাটিতে আনার পর দেশটির অবৈধ অভিবাসন প্রতিরোধ-বিষয়ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

লিবিয়ার নৌবাহিনীর চিফ অব স্টাফের এক মুখপাত্র জানান, রাবারের তৈরি ডিঙিতে ওই অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপের উপকূলের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন। নৌবাহিনীর দুটি উদ্ধারকারী জাহাজ এই অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে।

লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর বরাতে লিবিয়া অবজারভার প্রতিবেদনে বলেছে, চলতি বছর দেশটির কোস্টগার্ড সমুদ্র থেকে ৯ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। আগের বছর ২০২০ সালে ৭ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। এরা সবাই সমুদ্রপথে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুসারে, চলতি বছরে ১২ জুন পর্যন্ত পাঁচ মাস ১২ দিনে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ভূমধ্যসাগরে ৮১৩ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। আর আগের বছর ২০২০ সাল অন্তত ১৪শ অভিভাসনপ্রত্যাশীর মারা যান ভূমধ্যসাগরে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক দূতাবাস-ইউএনএইচসিআরের সর্বশেষ তথ্য অনুসারে চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত অবৈধভাবে লিবিয়া হয়ে ইউরোপে অভিবাসনের চেষ্টা করেন ১১ হাজারের বেশি মানুষ।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..