সংবাদ শিরোনাম :
হালুয়াঘাটে কণ্ঠশিল্পী সালমার “ইউরোপিয়ান পার্ক” উদ্বোধন রায়পুরায় দেড় কিলোমিটার কার্পেটিং রাস্তার অভাবে দূর্ভোগ ২০ হাজার মানুষ মসজিদে মুসুল্লিদের সচেতনতায় বক্তব‍্য রেখে ঢাকা রেঞ্জে শ্রেষ্ঠ ওসি সওগাতুল রায়পুরা উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত নরসিংদীতে উপনির্বাচনে নৌকার বিজয়ে আশরাফ সরকারের বিজয় মিছিল নরসিংদীতে সদর ফারিয়ার ভোট গ্রহণ সম্পন্ন নরসিংদীর চরাঞ্চল পল্লী চিকিৎসক সমিতি ও ঔষধ ব্যবসায়ী ঐক্য পরিষদের আনন্দ ভ্রমণ আত্রাইয়ে গ্রামীণ সড়কে তালগাছ রোপন: বছরে কোটি টাকা বাড়তি আয়ের সম্ভাবনা কুমিল্লায় বাস চাপায় সড়কে প্রান গেল তিন জনের নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েও বাড়িছাড়া প্রতিবন্ধী পরিবার

করোনায় নরসিংদীর আলোকবালিতে চলছে ফ্রি মেডিক্যাল ক্যাম্পের ৪র্থ দিন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

নরসিংদী প্রতিনিধি

করোনাকালীন সময়ে সৌদি প্রবাসী এক রেমিটেন্স যোদ্ধার উদ্যোগে নরসিংদীর প্রত্যন্ত চরাঞ্চলে ফ্রি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করে এলাকার সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা প্রদান করছেন। নরসিংদীর সদর উপজেলা আলোকবালি ইউনিয়নে স্থাপন করা এই মেডিক্যাল ক্যাম্পের বৃহস্পতিবার (১৯ আগস্ট) চলছে ৪র্থ দিনের মতো স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। এই ক্যাম্পে স্বাস্থ্যসেবার পাশাপাশি আলোকবালি ইউনিয়ন ব্লাড ডোনার ক্লাবের সহযোগিতায় বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়।

বৃহস্পতিবার ৪র্থ দিনে আলোকবালি বাজারস্থ পল্লী চিকিৎসক জালাল উদ্দিন গাজীর ফার্মেসিতে ৪ নং ইউনিটের ক্যাম্প স্থাপন করে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২ শ’ জনকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও দেড়শ’ জন মানুষের রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়। মেডিক্যাল ক্যাম্পে নিয়মিত দুইজন ডাক্তার স্বাস্থ্যসেবা প্রদান করলেও বৃহস্পতিবার শুধুমাত্র ডাক্তার জিনাত আরা নাজনীন এই স্বাস্থ্য সেবা প্রদান করেন।

আগামীকাল শুক্রবার ৫ নং ইউনিটের খোদাদিলা গ্রামের স্পেন প্রবাসী খলিল খানের স্থাপন করা মেডিক‍্যাল ক‍্যাম্প ওই গ্রামের মানুষের স্বাস্থ‍্যসেবা দেওয়ার মধ‍্য দিয়ে  এ কার্যক্রমের প্রথম দফার পরিসমাপ্তি ঘটবে।

আলোকবালি ইউনিয়নের বাখরনগর গ্রামের হাজী জারু মিয়ার ছেলে সৌদি প্রবাসী আবু জয়নাব সাদ্দাম’র উদ্যোগে এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পে গরীব ও অসহায় রোগীদের ক্ষেত্রে ব্যবস্থাপত্রের পাশাপাশি বিনামূল্যে প্রয়োজনীয় ঔষদও দেওয়া হয়ে থাকে। আর এসব ঔষদের ব্যয়বহন করেন উদ্যোক্তা আবু জয়নাব নিজেই।

ইতোমধ্যে প্রবাসী আবু জয়নাবের ফ্রি মেডিক্যাল ক্যাম্পটি এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। এলাকার সর্বস্তরের মানুষ এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার ৪নং ইউনিটে থাকা আলোকবালি গ্রামের মানুষ স্বতঃস্ফূর্তভাবে স্বাস্থ্যসেবা গ্রহণ করতে এই মেডিক্যাল ক্যাম্পে আসেন। মেডিক্যাল ক্যাম্প চলাকালীন সময়ে তা পরিদর্শন করেন আলোকবালি ইউনিয়নের বিশিষ্ট সমাজ সেবক বীর মুক্তিযোদ্ধা শাহ আলম চৌধুরী, আলোকবালি ইউপি সদস্য আব্দুর রশিদ মেম্বার ও কাউসার মাষ্টার প্রমুখ। এসময় তারা ক্যাম্প পরিদর্শন করে এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে আলোকবালিবাসীর উন্নয়নে এলাকার বৃত্তবান ব্যক্তিদের এগিয়ে আসার আহবান জানান।
এসময় মেডিক্যাল ক্যাম্পে স্বাস্থ্যসেবা নিতে আসা রাজমিস্ত্রি আব্দুর রফিক বলেন, আমরা এই ফ্রি সেবা পেয়ে অত্যন্ত খুশি। যিনি এই কাজে আর্থিক সহযোগিতা করেছেন তার জন্য দোয়া করি।’

আলোকবালি ইউনিয়ন ব্লাড ডোনার ক্লাবের সভাপতি সালাউদ্দিন বলেন, নরসিংদী জেলার বিভিন্ন প্রান্তে যাদের রক্তের প্রয়োজন হয়। আমাদের সংগঠনের মাধ্যমে আমরা যাদের রক্তের প্রয়োজন হয় তাদেরকে রক্ত দেওয়ার আগ্রহ প্রকাশ করে ম্যানেজ করে থাকি। আমি নিজে এ পর্যন্ত ছয় বার রক্ত দিয়েছে।

উল্লেখ্য করোনাকালীন এই সময়ে স্বাস্থ্য সেবা মানুষের দৌড়গোড়ায় পৌছে দিতে গোটা ইউনিয়নকে ৫টি ইউনিটে ভাগ করে সপ্তাহে একদিন করে এই ইউনিটগুলোতে সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা দেওয়া হবে বলে জানান এর উদ্যোক্তা। আর প্রত্যেকটি ইউনিটের জন্য একটি করে মোট ৫টি অক্সিজেন সিলিন্ডার দেওয়া হয়। ৫টি ইউনিট হচ্ছে বাখর নগর ও সাতপাড়া ১ নং ইউনিট, মুরাদনগর ও বকশালীপুর ২ নং ইউনিট, কাজিরকান্দি ও নেকজানপুর ৩ নং ইউনিট, আলোকবালী বাজার ৪ নং ইউনিট এবং খোদা দিলাকে ৫ নং ইউনিট হিসেবে রাখা হয়েছে। প্রতি ইউনিটে দু’জন করে এমবিবিএস ডাক্তার দ্বারা ফ্রী মেডিক্যাম্পে স্বাস্থ্য সেবা দেওয়া হবে।

উদ্যোক্তা আবু জয়নব সাদ্দাম হোসেন বলেন, ছোট বেলা থেকে এলাকার মানুষের সেবা করার একটা বাসনা মনে মধ্যে পূশে রেখে ছিলাম। মানুষের এই দূর্দিনে মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিতে পেরে আমার সেই পূশে রাখা বাসনা কিছুটা হলেও পূরণ করতে পেরেছি বলে আমি মনে করি। বর্তমানে এই ক্যাম্পে স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি গরীব ও অসহায় ব্যক্তিদের আমি বিনামূল্যে ঔষদও দিয়ে যাচ্ছি। আমার ইচ্ছে আছে সবাকে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষদ দেওয়ার। আল্লাহ বাব্বুল আল আমিন যদি সহায় থাকে এবং আমার তৌফিকে কুলায় তবে ভবিষ্যতে সবাইকে বিনামূল্যে ঔষদও দিয়ে যাবো ইনশাল্লাহ।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..