সংবাদ শিরোনাম :
নরসিংদীর সূর্যমুখী ফুলের বাগানে ভীড় করছে শত শত ফুলপ্রেমী দর্শনার্থী নরসিংদীতে ইটভাটায় মাটি সরবরাহে নদীপাড়ের ফসলি জমিগুলোতে চলছে মাটি কাটার মহোৎসব আত্রাইয়ের গ্রামগুলোতে কুমড়ো বড়ি তৈরির ধুম ১৭ জানুয়ারি পর্যন্ত ৭ লাখ ৪১ হাজার জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে; সংসদে প্রধানমন্ত্রী নরসিংদীতে ৯2–ব্যাচ বন্ধুদের মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরা উপজেলা প্রতিবন্ধী ফোরামের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ রায়পুরায় প্রধানমন্ত্রীর আর্থিক অনুদানের চেক পেলেন দরিদ্র নেতা-কর্মীরা রায়পুরার পিরিজকান্দি শামসুল উলমু নূরানীর মাদ্রাসার ১ম ইসলামী সম্মেলন সাংবাদিক নজরুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করে নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের দোয়া ও মিলাদ করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধের ঘোষণা

কমিউনিটি ক্লিনিকে সেবার মান বৃদ্ধির লক্ষে লাকসামে ইন্টারফেইস সভা

  • আপডেট টাইম : বুধবার, ২৫ আগস্ট, ২০২১

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:

কমিউনিটি ক্লিনিকে সেবার মান বৃদ্ধির লক্ষে কুমিল্লার লাকসাম উপজেলার বাকই দক্ষিন ইউনিয়নের কোয়ার কমিউনিটি ক্লিনিক প্রাঙ্গন মাঠে লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় বুধবার দুপুরে কোয়ার সিভিএ কোর কমিটির আয়োজনে ইন্টারফেইস সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপন্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম সাইফুল আলম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাজিয়া বিনতে আলম, ইউপি চেয়ারম্যন মোঃ আব্দুল আউয়াল, লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এরিয়া প্রোগ্রাম ম্যানেজার শ্যামল ফ্রান্সিস রোজারিও।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোয়ার সিভিএ কোর কামটির সভাপতি রাই হরণ ঘোষ, লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রোগ্রাম অফিসার মানিক লাল সরকার, মোঃ মহসীন খান।

এছাড়াও এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ, সরকারী কর্মকর্তা, সিভিএ গ্রুপ সদস্য,  এনজিও কর্মকর্তা এবং ইউনিয়ন ওয়ার্ড মেম্বার উপস্থিত ছিলেন।

সভায় সিভিএ কোর কমিটি কর্তৃক প্রণীত কোয়ার কমিউনিটি ক্লিনিকে বর্তমান সেবার মানের স্কোরকার্ড এবং সরকারী নীতিমালা মোতাবেক ক্লিনিকে সেবার মানে যে ঘাটতি রয়েছে তা উপস্থাপন করা হয়। সেই সাথে সেবার মান বৃদ্ধির লক্ষে অগ্রাধিকার ভিত্তিতে নিন্মোক্ত বিষয়গুলোর উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করেন বক্তারা। স্কোরকার্ড সমীক্ষা হতে প্রাপ্ত কমিউনিটি ক্লিনিকের সমস্যাগুলোর মধ্য হতে প্রধান সমস্যাগুলো নির্ধারণ করা হয় এবং সমস্যাগুলো সমাধানের জন্য একটি ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে নিরাপদ পায়খানা ব্যবস্থা, গর্ভবতী ও প্রসব পরবর্তী সেবা ও শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, নিয়মিত স্বাস্থ্য কর্মীর উপস্থিতি, পর্যাপ্ত পরিমাণে ঔষধ সরবরাহ নিশ্চিত করা, রোগীদের বসার জন্য রুমের ব্যবস্থা করা, কমিউনিটি ক্লিনিকের ভবন সংস্করন, নিরাপত্তা বেষ্টনী তৈরী, সক্রিয় ব্যবস্থাপনা গঠন এবং কমিউনিটি ক্লিনিকের ব্যাংক তহবিল বৃদ্ধি করণ।

এই বিষয় গুলো নিয়ে আগামী বছরগুলোতে লাকসাম উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং সিভিএ কোর কমিটি যৌথ পরিকল্পনার মাধ্যমে কাজ করার মত প্রকাশ করেন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..