সংবাদ শিরোনাম :
আবারও উত্তপ্ত রায়পুরার চরাঞ্চল; গুলি ও টেটাবিদ্ধ হয়ে ২ জন নিহত, আহত ৪০ রায়পুরার হাইরমারা ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বাবলার নির্বাচনী সভা রায়পুরায় চুরি করতে না পেরে দোকানে আগুন রায়পুরায় মাজারের প্রবেশ মুখ বন্ধ করে ভক্তদের চলাচলে প্রতিবন্ধকতা; প্রশাসনের হস্তক্ষেপ কামনা কুমিল্লার ঘটনায় সারাদেশে মন্দির ভাঙচুরের প্রতিবাদে নরসিংদীতে হিন্দু মহাজোটের মানববন্ধন নরসিংদীর চরাঞ্চলে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুুই পক্ষের ২জন গুলিবিদ্ধসহ আহত ৫ নরসিংদীর আমদিয়ায় আ’লীগ মনোনীত হয়ে নৌকা পেলেন মিঠু সাপ্তাহিক খোরাক পত্রিকার ২৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত রায়পুরায় আশ্রয়ন প্রকল্পের উপকার ভোগীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ নরসিংদীর শেখ নুরজাহান মহিলা মাদ্রাসার কৃতি শিক্ষার্থীদের স্বর্ণ পদকে ভূষিত

আত্রাইয়ে গ্রামীণ সড়কে তালগাছ রোপন: বছরে কোটি টাকা বাড়তি আয়ের সম্ভাবনা

  • আপডেট টাইম : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি:

পরিবেশ বান্ধব, জীব বৈচিত্র রক্ষা ও মাটি ধরে রাখার সহায়ক হিসেবে গ্রামীন সড়কের পাশে তাল গাছ রোপন করে বছরে কোটি কোটি টাকার বাড়তি আয় করা সম্ভব। এ বাড়তি আয়ের পথ খুলে গেছে নওগাঁ জেলার আত্রাই উপজেলার হরিপুর-সুদরানা গ্রামবাসীর। এ ব্যতিক্রমি উদ্যোগটি হাতে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম। তিনি ফোর-জি গতির যুগেও ধীর গতিতে বেড়ে ওঠা তাল গাছকে দেখছেন ভিন্ন ভাবে। তার পরিকল্পনায় নেয়া হয়েছে গ্রামীণ সড়কের দুই পাশে তাল গাছ রোপন প্রকল্প। এ আধুনিক যুগে এসে জলবায়ূ পরিবতনে গ্রাম বাংলার তাল গাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। সমাজে এ কথা প্রচলন রয়েছে যে তাল গাছের বৃদ্ধি অনেক ধীর গতি বলে তালের চারা রোপন করে ওই গাছের তাল খাওয়া নাকি ভাগ্যের ব্যাপার। যার ফলে বর্তমানে ফোর- জি ইন্টারনেটের যুগে এ তাল গাছ রোপন কারো কোন আগ্রহ নেই।হাই ব্রীড যত ফলদ ও বনজ গাছ আছে সে সব গাছের চারা রোপন নিয়েই ব্যস্ত সবাই। তিনি ইতিপূবে বিভিন্ন গ্রামীণ সড়কের পাশে পরীক্ষা মূলক কয়েক শত তাল গাছের চারা রোপন করে ব্যাপক সাফল্য দেখতে পায়। এরই ধারাবাহিকতায় উপজেলার বিশা ইউনিয়নের হরিপুর-সুদরানা পাকা সড়ক পযর্ন্ত তিন কিলোমিটার গ্রামীণ সড়কের দুই পার্শ্বে দশ থেকে পনের ফুট দূরত্বে প্রায় তিন হাজার তালের চারা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তরের সহযোগিতায় ও বিশা ইউনিয়ন পরিষদের বাস্তবায়নে তালের চারা রোপনের সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে চারা রোপনের সময় স্থানীয় গ্রামবাসীর স্বতস্ফুর্ত অংশ গ্রহন এবং নিজের জমিতে, পুকুরের চারি পাশে তাল গাছের চারা রোপনে উদ্যোগী হতে দেখা গেছে।

হাটিকালচার বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে তাদের উৎপাদিত একটি তালগাছ পরিপূর্ণ হতে বা গাছে তাল ধরতে সময় নেয় আট থেকে দশ বছর। এর পর নিয়োমিতভাবে প্রতি বছর তাল ধরতে থাকবে। বর্তমানে সারাদেশে তালগাছের সংকট থাকায় প্রতিটি ইউনিয়ন বাসীকে তালগাছ রোপনের আহ্বান জানান আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম।

শনিবার দুপুরে উপজেলার বিশা ইউনিয়নের হরিপুর- সুদরানা গ্রামীণ সড়কে তাল গাছ রোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন আত্রাই উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (দায়িত্ব প্রাপ্ত) মোঃ মেহেদি হাসান, উপজেলা প্রেস ক্লাব সভাপতি কামাল উদ্দিন টগর, বিশা ইউপি চেয়ারম্যান ও বিশা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল মান্নান মোল্যা, নওগাঁ জেলা ছাত্র লীগনেতা হিমেল, বিশা আওযামী লীগনেতা আবুল কাশেম, ইউপি সদস্য মোঃ খলিলুর রহমান প্রমূখ।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..