সংবাদ শিরোনাম :
নরসিংদীর সূর্যমুখী ফুলের বাগানে ভীড় করছে শত শত ফুলপ্রেমী দর্শনার্থী নরসিংদীতে ইটভাটায় মাটি সরবরাহে নদীপাড়ের ফসলি জমিগুলোতে চলছে মাটি কাটার মহোৎসব আত্রাইয়ের গ্রামগুলোতে কুমড়ো বড়ি তৈরির ধুম ১৭ জানুয়ারি পর্যন্ত ৭ লাখ ৪১ হাজার জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে; সংসদে প্রধানমন্ত্রী নরসিংদীতে ৯2–ব্যাচ বন্ধুদের মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরা উপজেলা প্রতিবন্ধী ফোরামের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ রায়পুরায় প্রধানমন্ত্রীর আর্থিক অনুদানের চেক পেলেন দরিদ্র নেতা-কর্মীরা রায়পুরার পিরিজকান্দি শামসুল উলমু নূরানীর মাদ্রাসার ১ম ইসলামী সম্মেলন সাংবাদিক নজরুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করে নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের দোয়া ও মিলাদ করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে আবারও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধের ঘোষণা

গাংনীতে বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতা সম্মাননা প্রদান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

মেহেরপুর প্রতিনিধি

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৪১তম জন্মবার্ষিকী ও ৮৯তম প্রয়াণ দিবস আজ (০৯ ডিসেম্বর)। ১৮৮০ সালের এই দিনে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দরে এক নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করেন এক মহীয়সী নারী বেগম রোকেয়া। তিনি ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবছর এদিন সারাদেশে সরকারিভাবে রোকেয়া দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় মেহেরপুরের গাংনীতে মহিলা বিষয়ক অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

কর্মসূচির মধ‍্যে ছিল, মানববন্ধন, বেগম রোকেয়ার জীবন দর্শণ ও তার বর্ণিল জীবন নিয়ে আলোচনা সভা ও  উপজেলায় অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী পাঁচজন নারী (জয়িতা) কে ক্রেস্ট প্রদান।

দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, জাতীয় পার্টি (জেপি)’র জেলা সভাপতি আব্দুল হালিম প্রমুখ।

এ সময় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর গাংনী উপজেলার বিভিন্ন পর্যায়ের সদস্য, বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে পাঁচজন জয়িতাকে সম্মাননা স্বারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। জয়িতারা হলেন-
অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী উপজেলার চিতলা গ্রামের সুলতানা পারভীন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী পৌর এলাকার পূর্ব মালসাদহ গ্রামের আইরিন সুলতানা, সফল জননী নারী পৌর এলাকার পশ্চিম মালসাদহ গ্রামের মাকসুদা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী তিনি ফরিদা পারভীন ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী তিনি পৌর এলাকা চৌগাছা পূর্ব পাড়ার ঝরনা বেগম।

এর আগে সকাল ১০ টার দিকে গাংনী প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনের নেতৃত্ব দেন গাংনী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..