Headline :
দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক জুনিয়াদহ কৃষি ব্যাংকের শুভ হালখাতা অনুষ্ঠিত ময়মনসিংহে ছেঁড়া ১০ টাকার নোট বদলে দেওয়ার তর্কে পূত্র খুন, পিতা আহত ভেড়ামারায় কৃষকদের মাঝে পাট বীজ রাসায়নিক সার বিতরণ প্যারাসুট অ্যাডভান্সড অ্যালো ভেরা নিয়ে এলো মেহজাবীন ও সিয়ামের সাথে ডান্স চ্যালেঞ্জ মেঘনার কচুরিপানা অপসারণের দাবিতে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান রায়পুরায় উপজেলা নির্বাচন ঘিরে মতবিনিময় সভা রায়পুরায় জোড় পূর্বক জমি থেকে গাছ-বাঁশ কর্তন ও জমি দখলের অভিযোগ পলাশ লোহ’র গাওয়া ও সুরে ঈদে রিলিজ হওয়া ৮ টি গানই সফল; আসছে নতুন চমক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

চাল কুমড়ো দিয়ে ইলিশের রসা/তরকা

Reporter Name / ৪০২ Time View
Update : শুক্রবার, ২৭ মে, ২০২২

বাঙালী জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে যে মাছটি তার নাম ইলিশ। হটডগ ছাড়া যেমন একজন মার্কিনির জীবন চিন্তাই করা যায় না, ঠিক তেমনি ইলিশ মাছ ছাড়া বাঙালীর জীবন চিন্তা করা সম্ভব নয়। ঠিক এ কারণেই বাঙালীর পাতে দেখা যায় ইলিশ মাছের হরেক রকম পদ। কোনটা প্রচলিত আবার কোনটা অপ্রচলিত। তেমনই একটি অপ্রচলিত রেসিপি নিয়ে আজকের আয়োজন।

উপকরণ:

১. ইলিশ মাছ – রিং পিস করা ৬ টা

২. চাল কুমড়ো – ১ টা ( মাঝারী)

৩. সমাবিন তেল – ৪ টেবিল চামচ

৪. পেয়াজ বাটা – ২ টেবিল চামচ

৫. আঁদা ও রসুন বাটা – ১ চা চামচ

৬. হলুদ, মরিচ, ধনে গুড়া – ১ চা চামচ করে

৭. কাচা মরিচ – ৬/৭ পিস

৮. লবন – স্বাদ মতো

প্রণালী:

কড়াইতে তেল দিয়ে পেয়াজ বাটা, আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে গুড়া, লবন ও সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার কেটে রাখা চাল কুমড়ো দিয়ে ঢাকনাসহ রান্না করুন সিদ্ধ হওয়া পর্যন্ত। এবার সামান্য পানি দিয়ে আবারো রান্না করুন। ফুটে উঠলে রিং পিস ইলিশ মাছ আর কাচা মরিচ দিয়ে ঢেকে আরো ৫/৬ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল মজাদার চাল কুমড়ো দিয়ে ইলিশের রসা/তরকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল