Headline :
উপজেলা পরিষদ নির্বাচন: ভোটারদের দ্বারে দ্বারে শিক্ষাবিদ লায়লা কানিজ লাকী আমি শাসক নয়, জনগণের সেবক হতে এসেছি: বললেন লায়লা কানিজ লাকী রায়পুরায় চেয়ারম্যান পদপ্রার্থী আলী আহমেদ দুলু’র মতবিনিময় সভা ভেড়ামারায় সড়ক দুর্ঘটনায় মটর সাইকেল আরোহী নিহত আত্রাইয়ে নাগরিক প্লাটপমের সাখে যুব ফোরামের তথ্য বিনিময় সভা নরসিংদীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক জুনিয়াদহ কৃষি ব্যাংকের শুভ হালখাতা অনুষ্ঠিত ময়মনসিংহে ছেঁড়া ১০ টাকার নোট বদলে দেওয়ার তর্কে পূত্র খুন, পিতা আহত
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা; উৎপাদন ৫ হাজার মেট্রিকটন

Reporter Name / ৪৫ Time View
Update : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

নাসিম আজাদ, স্টাফ রিপোর্টার, নরসিংদীঃ

নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় নরসিংদীর পলাশ উপজেলায়ও শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন।
সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা মৎস্য দফতরের আয়োজনে উপজেলা সন্মেলন কক্ষে সোমবার (২৪ জুলাই) সকালে সৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত কার্যক্রম বিষয়ে মৎস্য চাষী, মৎস্যজীবী, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুল আলম জানান, বাংলাদেশ একটি ছোট দেশ হলেও মাছ উৎপাদনে পিছিয়ে নেই। জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ জলাশয়ে মাছ উৎপাদনে বাংলাদেশ তৃতীয়। সুস্বাদু পানির মাছের উৎপাদন বৃদ্ধির হারে দ্বিতীয়। বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে বাংলাদেশ পঞ্চম স্থান ধরে রেখেছে। পলাশ উপজেলা আয়তনে ছোট হলেও মাছ উৎপাদনে এর অবস্থান অনেক উপরে।
পলাশ উপজেলায় ৬৫৫ হেক্টর জায়গায় ৩ হাজার ৩১০টি পুকুরে ২ হাজার ৭৫০ চাষী মৎস্য চাষের সাথে জড়িত। উপজেলায় গত বছর মাছের উৎপাদন ছিল প্রায় ৫ হাজার মেট্রিকটন। যা চাহিদার তুলনায় অনেক বেশি। মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আগামী ৩০ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করণ। বর্তমান সরকারের মৎস্য চাষ বিষয়ে অগ্রগতির উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন।
মৎস্য চাষি ও মৎস্য জীবীদের সঙ্গে মৎস্য চাষ বিষয়ক মতবিনিময় সভা। মাঠ পর্যায়ে চাষি ও সুফল ভোগীদের বিশেষ সেবা প্রদান।

যেমন, মাটি ও পানির গুণাগুণ পরীক্ষা। উপজেলা ব্যাপী মৎস্য চাষি ও সুফল ভোগীদের উন্নত প্রশিক্ষণ প্রদান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা মাহমুদা আক্তার,উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ মনা,সাংবাদিক নাসিম আজাদ সহ দফতরের মাঠ পর্যায়ের সহকারীরা ও বিভিন্ন প্রিণ্ট ও ইলেকট্রনিক মিডিয়ায়ার সাংবাদিক বৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল