Headline :
দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক জুনিয়াদহ কৃষি ব্যাংকের শুভ হালখাতা অনুষ্ঠিত ময়মনসিংহে ছেঁড়া ১০ টাকার নোট বদলে দেওয়ার তর্কে পূত্র খুন, পিতা আহত ভেড়ামারায় কৃষকদের মাঝে পাট বীজ রাসায়নিক সার বিতরণ প্যারাসুট অ্যাডভান্সড অ্যালো ভেরা নিয়ে এলো মেহজাবীন ও সিয়ামের সাথে ডান্স চ্যালেঞ্জ মেঘনার কচুরিপানা অপসারণের দাবিতে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান রায়পুরায় উপজেলা নির্বাচন ঘিরে মতবিনিময় সভা রায়পুরায় জোড় পূর্বক জমি থেকে গাছ-বাঁশ কর্তন ও জমি দখলের অভিযোগ পলাশ লোহ’র গাওয়া ও সুরে ঈদে রিলিজ হওয়া ৮ টি গানই সফল; আসছে নতুন চমক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন

নরসিংদীতে এশিয়ার বৃহৎ সার কারখানা উদ্বোধন শেষে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

Reporter Name / ৬৩ Time View
Update : রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম সারকারখানা ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কারখানা কিছুক্ষণ পর শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। এরপর নরসিংদী মোসলেহ্ উদ্দিন স্টেডিয়ামে আয়োজিত জনসভায় যোগ দিবেন তিনি। এছাড়াও জনসভা থেকে তিনি অনলাইনে আরও ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন।

১৯ বছর পর রোববার (১২নভেম্বর) নরসিংদী আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সফর উপলক্ষ্যে গোটা নরসিংদী নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। এসএসএফ, র্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য নরসিংদীতে অবস্থান করছেন।
এছাড়া নরসিংদী মোসলেহ্ উদ্দিন স্টেডিয়াম ও আশপাশ এলাকা এবং ঘোড়াশাল ও পলাশ ইউরিয়া সার কারখানা এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। সকালে সারকারখানা প্রকল্প উদ্বোধন পরে সূধী সমাবেশ এবং বিকালে জনসভায় প্রধানমন্ত্রী যোগ দেবেন তিনি।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৮ সালের ২৪ অক্টোবর উচ্চক্ষমতা সম্পন্ন, শক্তিসাশ্রয়ী, পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তিনির্ভর সার কারখানা নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ১১০ একর জমির ওপর নির্মিত প্রকল্পের ব্যয় ১৫ হাজার ৫০০ কোটি টাকা ধরা হয়। ২০২২ সালের ২১ এপ্রিল গণভবন থেকে ভার্চুয়ালি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শেখ হাসিনা। চীনা কোম্পানি সিসি সেভেন এবং জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পায়। ২০২৩ সালের ডিসেম্বরে নির্মাণকাজ শেষ হওয়ার কথা থাকলেও দুই মাস আগে এর কাজ শেষ হয়। কারখানাটি পরীক্ষামূলক সার উৎপাদন করছে। কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় ১০ লাখ মেট্রিক টন। এখানে প্রতিদিন ২ হাজার ৮’শ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন হবে। এখানে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৩০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

জানা গেছে, সারকারখানা উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী সুধী সমাবেশে বক্তব্য দেবেন। দুপুরে সার্কিট হাউজে মধ্যাহ্ন ভোজ শেষে তিনি মোসলেহ্ উদ্দিন স্টেডিয়ামে জনসভায় ভাষণ দেবেন।

নরসিংদী জেলা আওয়ামীলীগের সভাপতি জিএম তালেব হোসেন জানান, প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষ্যে জেলাজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। এ জনসভা জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সর্বস্তরের মানুষ অধীর আগ্রহে প্রধানমন্ত্রীকে বরণ করতে অপেক্ষা করছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পীরজাদা মোহাম্মদ আলী বলেন, জনসভায় প্রায় লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে। আমাদের পাশের তিনটি জেলা থেকে নেতৃবৃন্দরা আসবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল