Headline :
দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার শেরপুর প্রেসক্লাবের নয়া কমিটি; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক জুনিয়াদহ কৃষি ব্যাংকের শুভ হালখাতা অনুষ্ঠিত ময়মনসিংহে ছেঁড়া ১০ টাকার নোট বদলে দেওয়ার তর্কে পূত্র খুন, পিতা আহত ভেড়ামারায় কৃষকদের মাঝে পাট বীজ রাসায়নিক সার বিতরণ প্যারাসুট অ্যাডভান্সড অ্যালো ভেরা নিয়ে এলো মেহজাবীন ও সিয়ামের সাথে ডান্স চ্যালেঞ্জ মেঘনার কচুরিপানা অপসারণের দাবিতে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান রায়পুরায় উপজেলা নির্বাচন ঘিরে মতবিনিময় সভা রায়পুরায় জোড় পূর্বক জমি থেকে গাছ-বাঁশ কর্তন ও জমি দখলের অভিযোগ পলাশ লোহ’র গাওয়া ও সুরে ঈদে রিলিজ হওয়া ৮ টি গানই সফল; আসছে নতুন চমক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

সাভারে হুইলচেয়ারের মাধ্যমে পক্ষাঘাতগ্রস্তরাও পাবেন আইনি সেবা

Reporter Name / ৫১ Time View
Update : রবিবার, ২৬ মার্চ, ২০২৩

মোঃ শান্ত খান, ঢাকা জেলা প্রতিনিধি:

সাভারে থানায় আগত সেবা প্রত্যাশী পক্ষাঘাতগ্রস্থ ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলোর কথা চিন্তা করে এই প্রথম চালু হলো হুইলচেয়ার সেবা। তাদের সেবা প্রদানে এবং নির্বিঘ্নে প্রবেশের জন্য সিড়ির পাশাপাশি তৈরি করা হয়েছে আলাদা চারটি ক্যাম্প।

শনিবার দুপুরে পক্ষাঘাতগ্রস্থ আমেনা বেগমকে হুইলচেয়ার প্রদানের মাধ্যমে সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এই সেবার উদ্বোধন করেন ঢাকা জেলা পুলিশ সুপার এবং অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ আসাদুজ্জামান পিপিএম (বার)।

সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা, পিপিএম এর সঞ্চালনায় ঢাকা জেলা উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আব্দুল্লাহিল কাফী পিপিএম (বার) এর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভেলরি এ্যান টেইলর।
প্রধান অতিথির বক্তব্যে ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, গত বছর মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ এবং পুলিশের অঙ্গীকার বাস্তবায়নে নিজস্ব অর্থায়নে দেশের প্রত্যেকটি থানায় নারী ও শিশু হেল্প ডেক্স স্থাপন করা হয়। এবার সাভার মডেল থানার মাধ্যমে পক্ষাঘাতগ্রস্থ ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলোর কথা চিন্তা করে এই প্রথম চালু হলো হুইলচেয়ার সেবা।

আসাদুজ্জামান বলেন, পক্ষাঘাতগ্রস্তদের আইনি সেবা প্রদানে এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নির্বিঘ্নে প্রবেশের জন্য থানা চত্বরের গুরুত্বপূর্ণ স্থানে সিড়ির পাশাপাশি তৈরি করা হলো চারটি ক্যাম্প। খুব শীঘ্রই ঢাকা জেলার প্রত্যেকটি থানায় এই সেবা কার্যক্রম চালুর ঘোষণা দেন পুলিশ সুপার।

থানা চত্বর পরিদর্শনের পর সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভেলরি এ্যান টেইলর তার বক্তব্যে বলেন, বাংলাদেশে এই প্রথম কোনো থানায় পক্ষাঘাতগ্রস্থদের গমনাগমনের জন্য ক্যাম্প ও হুইল চেয়ার সেবা চালু হলো যা দেশের অন্যান্য থানার জন্য এটা একটি উদাহরণ হতে পারে। তারাও যদি এই মহৎ উদ্যোগ গ্রহণ করে তাহলে তাদের প্রত্যেককেই আমরা আমাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাবো।

টেইলর আরো বলেন, শুধু এখানেই নয়, পক্ষাঘাতগ্রস্থদের জন্য সাভার মডেল থানাধীন ঢাকা আরিচা মহাসড়কের শিমুলতলা এলাকায় ফুটওভার ব্রিজে উঠা নামার জন্য বৃহৎ আকারের একটি র্যা ম্প স্থাপন করা হয়েছে। পক্ষাঘাতগ্রস্ত ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য এত সুন্দর ও ব্যয়বহুল ক্যাম্প স্থাপন করায় হুইল চেয়ার ব্যবহারকারীদের পক্ষ থেকে সংশ্লিষ্ট থানা ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান ড. ভেলরি এ্যান টেইলর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন ও সুবর্ণ নাগরিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আসিফ ইকবাল চৌধুরী। তারা যৌথভাবে এমন মহৎ উদ্যোগ গ্রহণের জন্য পুলিশের প্রতি এবং সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। নতুন এই সেবা উদ্বোধনের পর হুইল চেয়ারের মাধ্যমে থানায় এসে প্রথম সেবা গ্রহণ করেন মিজানুর রহমান নামের এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি। তিনি পক্ষাঘাতগ্রস্তদের পূর্ণবাসন কেন্দ্র (সিআরপি) এলাকার আশেপাশের রাস্তাঘাটের সমস্যা নিরসনে সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

এসময় ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ নুর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) মো: শাহিদুল ইসলাম, সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবদুর রাশিদ, পুলিশ পরিদর্শক (অপারেশন) নয়ন কারকুন, পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) আব্দুল্লা বিশ্বাসসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

আমাদের ইউটিউব চ্যানেল